Valvoline Muskaan Scholarship: সুখবর! এবার ছাত্রছাত্রীরা ১২০০০ টাকা পাবে এই স্কলারশিপে, জেনে নিন বিস্তারিত

Published On:

Valvoline Muskaan Scholarship: ভারতের নিম্নবিত্ত থেকে মধ্যবিত্ত ছাত্র ছাত্রীদের পড়াশোনার জন্য এবার আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ‘Valvoline’ নামক একটি সংস্থা, যার পণ্যের ব্র্যান্ড অ্যাম্বাসেডর হলেন বিরাট কোহলি। সাধারণত এই কোম্পানীটি বাইক এবং ইঞ্জিন সংক্রান্ত অয়েল এর ক্ষেত্রে ট্রেড করে। সম্প্রতি এই সংস্থাটি সমাজের পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদেরকে পড়াশোনায় সহযোগী করার জন্য মুসকান স্কলারশিপ (Muskan Scholarship) নামে এই প্রোগ্রাম চালু করেছে। এই স্কলারশিপ ঘোষণা করার পেছনে তাদের মূল উদ্দেশ্য হলো, যাতে পারিবারিক প্রতিকূলতা হওয়া সত্ত্বেও ছাত্র ছাত্রীদের শিক্ষা গ্রহণে কোনোরকম বাধা না আসে। চলুন তবে জেনে নেওয়া যাক এই স্কলারশিপের জন্য কীভাবে আবেদন করা যাবে, এর জন্য যোগ্যতা কত লাগবে এবং নানান বিস্তারিত তথ্য (Valvoline Muskaan Scholarship)।

আবেদনের যোগ্যতা

মুসকান স্কলারশিপে আবেদনের জন্য নবম থেকে দ্বাদশ শ্রেণী অবধি পাঠরত ছাত্র-ছাত্রীরা যোগ্য বলে বিবেচিত হবেন। যোগ্য প্রার্থীদের পূর্ববর্তী ক্লাসের বার্ষিক পরীক্ষায় ষাট শতাংশ বা তার অধিক নম্বর পেতে হবে। আবেদনকারী প্রার্থীদের পারিবারিক বার্ষিক আয় ৮ লক্ষ টাকার কম হতে হবে। আর এক্ষেত্রে আবেদনের জন্য আবেদনকারী প্রার্থীর বাবা মা যদি মেকানিক, গাড়ির ড্রাইভার বা ইঞ্জিন সংক্রান্ত কাজকর্ম করেন, তবে সেই প্রার্থী অগ্রাধিকার পাবেন।

স্কলারশিপের পরিমাণ

এই স্কলারশিপের মাধ্যমে প্রার্থীরা বছরে এককালীন ১২০০০ টাকা পর্যন্ত আর্থিক সাহায্য পাবেন। আর এই টাকা, প্রার্থীরা তাদের অ্যাকাডেমিক খরচ যেমন টিউশন ফি, স্টেশনারি বস্তু, ইউনিফর্ম প্রভৃতি কিনতে খরচ করতে পারবেন।

প্রয়োজনীয় নথিপত্র

মুসকান স্কলারশিপে আবেদনের জন্য প্রার্থীর নিজস্ব পরিচয় পত্র, যেমন আধার কার্ড বা ভোটার কার্ড লাগবে। চলতি শিক্ষাবর্ষে প্রার্থীদের ভর্তি রশিদ, বিগত ক্লাসের বৈধ মার্কশিট ও সার্টিফিকেট, প্রার্থীর পারিবারিক বার্ষিক আয়ের বৈধ রশিদ, প্রার্থীর অভিভাবকের পেশার প্রমাণপত্র, স্থানীয় এলাকায় বসবাসের প্রমাণপত্র, প্রার্থীর নিজস্ব ব্যাংকের পাসবুকের প্রথম পৃষ্ঠার ছবি এবং প্রার্থীর নিজস্ব পাসপোর্ট সাইজের রঙিন ছবি প্রভৃতি লাগবে।

আবেদন পদ্ধতি

মুসকান স্কলারশিপে (Valvoline Muskaan Scholarship) প্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে কিংবা নিচে দেওয়া সরাসরি আবেদন লিংকে ক্লিক করলেই আবেদনের পেজে চলে যাবেন এবং আপনার সামনে স্টার্ট এপ্লিকেশনের বাটন চলে আসবে। এটিতে ক্লিক করে আবেদন প্রক্রিয়া শুরু করতে হবে। আবেদনপাত্রে প্রয়োজনীয় সকল প্রকার তথ্য সঠিকভাবে পূরণ করে প্রয়োজনীয় নথিগুলি নির্দিষ্ট সাইজের মধ্যে আপলোড করে সাবমিট করলেই আবেদন সম্পন্ন হবে।

আবেদন শেষের তারিখ

এই স্কলারশিপের জন্য আবেদন প্রক্রিয়া কতদিন পর্যন্ত চলবে সেই বিষয়ে এখনো জানানো হয়নি। বর্তমানে আবেদন প্রক্রিয়া চলছে।

অফিসিয়াল ওয়েবসাইট: Website Link

আবেদন লিংক : Apply Now

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad