New Cast Certificate Rules : এবার কাস্ট সার্টিফিকেট নিয়ে নয়া নির্দেশ হাইকোর্টের, জানুন বিস্তারিত

Published On:

New Cast Certificate Rules : কাস্ট সার্টিফিকেট অর্থাৎ জাতিগত শংসাপত্র হলো একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ নথি। এই প্রয়োজনীয় নথির দ্বারা স্কুল কলেজের ছাত্র ছাত্রী থেকে শুরু করে চাকরিপ্রার্থীরা বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা পেয়ে থাকেন। বিশেষ করে স্কুলের স্কলারশিপ থেকে শুরু করে বিভিন্ন প্রকল্পের সুবিধা পেতে এই নথির প্রয়োজন হয়। চাকরি ক্ষেত্রে কাস্ট সার্টিফিকেটের প্রয়োজন হয়। কাস্ট সার্টিফিকেট মূলত তিন ধরণের হয়, যেমন SC, ST এবং OBC সার্টিফিকেট। রাজ্যে কিছুদিন আগে হাজার হাজার OBC সার্টিফিকেট বাতিল হয়। আর এবার সেই আবহেই বড়সড় ঘোষণা করে করেছে হাইকোর্ট (High Court)। আসুন জেনে নেওয়া যাক সম্পূর্ণ বিষয়টি সম্পর্কে বিস্তারিত।

কী বলেছে হাইকোর্ট?

এবার অন্য রাজ্যে আর কাস্ট সার্টিফিকেট বৈধ হবে না। এখন থেকে এক রাজ্য থেকে অন্য রাজ্যে থাকতে গেলে আর কাস্ট সার্টফিকেটের সুবিধা পাওয়া যাবে না (New Cast Certificate Rules)। এমনটাই জানানো হয়েছে হাইকোর্টের তরফে। আসলে এই মামলাটি সেই ব্যক্তিদের সাথে সম্পর্কিত যারা রাজস্থান থেকে স্থানান্তরিত হয়েছিলেম এবং ছত্তিশগড়ে তফসিলি উপজাতির মর্যাদা চেয়ে আদালতের  দ্বারস্থ হয়েছিলেন। ছত্তিশগড় হাইকোর্ট একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্তে বলেছে যে, এক রাজ্য থেকে অন্য রাজ্যে স্থানান্তরিত ব্যক্তিরা তাদের কাস্ট সার্টিফিকেটের সুবিধাগুলি নিতে পারবেন না। সব দিক খতিয়ে দেখে এই রায় দেন বিচারপতি নরেন্দ্র কুমার ব্যাস।

নয়া সিদ্ধান্ত নেওয়ার কারণ কী?

কাস্ট সংক্রান্ত এই মামলা বেঞ্চে ওঠার পর আদালতের উচ্চ-ক্ষমতাসম্পন্ন কাস্ট তদন্ত কমিটি দেখেছে যে, আবেদনকারীরা জাল নথি জমা করেছিলেন। আর তারপরই আদালত বলেছে যে, কোনো বিশেষ সম্প্রদায়কে তফসিলি উপজাতি বা ওবিসি মর্যাদা দেওয়া সেই বর্ণের নিজ রাজ্যে সামাজিক, অর্থনৈতিক এবং শিক্ষাগত অনগ্রসরতার সঙ্গে যুক্ত হলেও সেই নিয়ম অন্য রাজ্যে বিদ্যমান নাও হতে পারে। রাষ্ট্রের নির্দিষ্ট পরিস্থিতির উপর জাত সনাক্তকরণ নির্ভর করে, তাই যে রাজ্যের কাস্ট সার্টফিকেট নিয়ে বাসিন্দারা অন্য রাজ্যে আসছেন, সেই সার্টফিকেট জারির নিয়ম অন্য রাজ্যে সেই রূপ প্রমাণিত না হলে, অভিবাসী ব্যক্তিরা নতুন রাজ্যে এসে সেই একরকম সুবিধাগুলি পাবেন না (New Cast Certificate Rules)।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad