Electricity Bill New Rules 2024: বিদ্যুৎ বিলে জারি হচ্ছে নয়া নিয়ম, মাসে মাসে আসবে বিদ্যুতের বিল, জানুন বিস্তারিত

Published On:

Electricity Bill New Rules 2024: এবার রাজ্যে বিদ্যুতের বিল সংক্রান্ত নিয়মে আসতে চলেছে বিরাট পরিবর্তন। যে হারে গরমের দাপট বাড়ছে, তাতে লাগাতার এই গরমের তীব্রতা মেটাতে সকাল থেকে রাত পর্যন্ত চলছে ফ্যান ও এসি। এগুলো ছাড়া একমুহুর্ত যেনো টেকা দায় হয়ে পড়ছে সকলের। এর ফলে মোটা রকমের বিদ্যুৎ বিলের ভরে মধ্যবিত্তের পকেটে চাপ ক্রমশ বাড়ছে। তাই এই পরিস্থিতিতে সাধারণ মানুষকে স্বস্তি দিতে সম্প্রতি রাজ্য সরকার করেছে বড় ঘোষণা। সরকারের তরফ থেকে চালু করা হচ্ছে মাসিক বিলিং পদ্ধতি। এতদিন পর্যন্ত রাজ্য বিদ্যুৎ বন্টন পর্ষদ (WBSEDCL) গ্রাহকদের ৩ মাসের বিল একসঙ্গে পাঠাত, তবে এবার থেকে প্রতি মাসে বিদ্যুৎ বিল পাঠানোর নতুন নিয়ম চালু করা হবে।চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত।

বিদ্যুৎ বিল সংক্রান্ত বড়ো ঘোষণা

এতদিন পর্যন্ত ৩ মাস অন্তর অন্তর বিদ্যুতের বিল জমা করতে হতো, তবে সরকারের নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে প্রতিমাসে জমা করতে হবে বিদ্যুতের বিল। বিদ্যুৎ বিভাগের এই নয়া উদ্যোগের ফলে গ্রাহকদের আর বার্ষিক বা দ্বি-মাসিক বিলের ভারে পড়তে হবে না। গ্রাহকদের উপর চাপ অনেকটাই কমবে। সরকারের তরফ থেকে মাসিক বিলিং পদ্ধতি চালু করার মূল লক্ষ্য হলো গ্রাহকদের উপর আর্থিক চাপ কমানো এবং বিল পরিশোধের প্রক্রিয়া সহজতর করা, যাতে একসাথে অনেক টাকার বোঝা না বইতে হয় সাধারণ জনগণকে। রাজ্য সরকারের এই সিদ্ধান্তের ফলে একদিকে যেমন গ্রাহকদের সুবিধা হবে, তেমন করেই মাসিক ভিত্তিতে বিল পরিশোধের ফলে বিদ্যুৎ খরচের উপর নিয়ন্ত্রণ রাখা সম্ভব হবে (Electricity Bill New Rules 2024)।

এই নয়া প্রকল্পে মিলবে বিদ্যুৎ বিলে বিরাট ছাড়

সকল দরিদ্র মধ্যবিত্ত মানুষের কথা মাথায় রেখে রাজ্য সরকার ‘হাসির আলো’ নামক নতুন প্রকল্প চালু করেছে। এই প্রকল্পের অধীনে বিদ্যুৎ বিলের উপরে বিশেষ ছাড় দেওয়া হবে এবং ৭৫ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ ব্যবহারের জন্য প্রতিটি পরিবার পাবে এই প্রকল্পের সুবিধা। এই প্রকল্পের সুবিধা শুধুমাত্র বিপিএল রেশন কার্ডধারীরা পাবেন। ইউনিট স্ল্যাবছাড় (প্রতি ইউনিট) সর্বোচ্চ ছাড় ০ থেকে ৭৫ ইউনিট ২.৫ টাকা করে মোট ১৮৭.৫০ টাকা।

উল্লেখ্য, রাজ্য সরকারের তরফ থেকে জারি করা ‘হাসির আলো’ প্রকল্প ও মাসিক বিদ্যুৎ বিলের নতুন নিয়ম খুব শীঘ্রই কার্যকর হবে, যা সাধারণ মানুষের জীবনে স্বস্তি আনবে। সরকারের এই পদক্ষেপগুলি মধ্যবিত্ত ও দরিদ্র মানুষের অর্থনৈতিক স্থিতিশীলতা বজায় রাখতে সাহায্য করবে। এই বিষয়ে বিদ্যুৎ বিভাগের কর্মকর্তারা জানিয়েছেন যে, গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে আরো বেশ কিছু নয়া পদক্ষেপ নেওয়া হবে সরকারের তরফ থেকে (Electricity Bill New Rules 2024)।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad