Icds Recruitment 2024 : উচ্চমাধ্যমিক পাশে অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ, শূন্যপদ ৩২০০০

Published On:

Icds Recruitment 2024 : রাজ্যের সকল্ট চাকরি প্রার্থীদের জন্য রয়েছে খুশির খবর। এবার পশ্চিমবঙ্গের জেলায় জেলায় অঙ্গনওয়াড়ি কর্মী এবং অঙ্গনওয়াড়ি সহায়িকা পদে কর্মী নিয়োগের আবেদন শুরু হয়েছ। বিভিন্ন জেলাতে অফলাইনে আবেদন চলছে। কিছু কিছু জেলাতে আবার অনলাইনে আবেদন জমা নেওয়া হচ্ছে। আজকের প্রতিবেদনে আমরা কোন কোন জেলায় বর্তমানে আবেদন চলছে , কীভাবে প্রার্থীরা আবেদন জানাতে পারবেন, যোগ্যতা কী লাগবে, বেতন কত ইত্যাদি সব প্রশ্নের উত্তর দিতে চলেছি। চলুন তবে সম্পূর্ণ প্রতিবেদনটি দেখে নেওয়া যাক এক নজরে।

পদের নাম— অঙ্গনওয়াড়ি কর্মী (Anganwadi Worker) , অঙ্গনওয়াড়ি সহায়িকা ( Anganwadi Helper) এবং অঙ্গনওয়াড়ি সহায়িকা থেকে অঙ্গনওয়াড়ি কর্মী পদোন্নতির জন্য আবেদন।

শূন্যপদ— এখানে ভিন্ন জেলায় ভিন্ন শূন্য পদ রয়েছে। প্রতিবেদনের নিচে দেওয়া অফিশিয়াল নোটিশটি ডাউনলোড করে আপনি আপনার জেলার এবং ব্লকের নির্দিষ্ট শূন্যপদ দেখে নিতে পারেন।

মাসিক বেতন— এতদিন পর্যন্ত একজন অঙ্গনওয়াড়ি কর্মী মাসিক ৮২৫০ টাকা ভাতা পেতেন এবং একজন অঙ্গনওয়াড়ি সহায়িকা মাসিক ৬৩০০ টাকা ভাতা পেতেন। সম্প্রতি রাজ্যের মুখ্যমন্ত্রী মাননীয়া মমতা বন্দ্যোপাধ্যায় অঙ্গনওয়াড়ি কর্মীর মাসিক ভাতা ৭৫০ টাকা বাড়িয়ে করেছেন ৯০০০ টাকা এবং সহায়িকা দের মাসিক ভাতা ৫০০ টাকা বাড়িয়ে করেছেন ৬৮০০ টাকা (Icds Recruitment 2024)।

বয়সসীমা— উক্ত পদে আবেদনের জন্য আবেদনকারী প্রার্থীদের বয়স নূন্যতম ১৮ বছর থেকে সর্বোচ্চ ৩৫ বছরের মধ্যে হতে হবে। এমনকি এখানে সরকারি নিয়ম অনুযায়ী এসসি, এসটি ,ওবিসি শ্রেনীর প্রার্থীরা বয়সের জন্য ছাড় পাবেন।

শিক্ষাগত যোগ্যতা— উল্লেখিত পদে আবেদনের জন্য প্রার্থীদেরকে যেকোনো স্বীকৃত প্রতিষ্ঠান থেকে ন্যূনতম উচ্চ মাধ্যমিক পাস হতে হবে। এতদিন অঙ্গনওয়াড়ি সহায়িকা পদের জন্য অষ্টম শ্রেণী পাস যোগ্যতা লাগতো। তবে, এখন কেন্দ্র সরকার নতুন নিয়ম করেছে, যেখানে প্রার্থীদের নূন্যতম উচ্চ মাধ্যমিক পাস হলে তবেই অঙ্গনওয়াড়ি কর্মী, অঙ্গনওয়াড়ি সহায়িকা পদের জন্য আবেদন করা যাবে।

নিয়োগ পদ্ধতি – উল্লিখিত পদে দুটি ধাপে নিয়োগ করা হবে। প্রথমে ৯০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে এবং তারপর ১০ নম্বরের মৌখিক পরীক্ষা নেওয়া হবে। সফল প্রার্থীদের নিয়োগ প্রদান করা হবে।

আবেদন পদ্ধতি— সংশ্লিষ্ট পদে (Icds Recruitment 2024) প্রার্থীদের অফলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। এর জন্য প্রথমে নির্দিষ্ট জেলার অফিসিয়াল ওয়েবসাইট থেকে আবেদনপত্র ডাউনলোড করে সঠিকভাবে নাম, ঠিকানা, জন্ম তারিখ, গ্রাম পঞ্চায়েতের নাম, শিক্ষাগত যোগ্যতা ও গুরুত্বপূর্ণ তথ্যগুলি ফিলাপ করতে হবে। ফর্মে একটি নির্দিষ্ট অংশে রঙিন ছবি লাগিয়ে এবং সই করে প্রয়োজনীয় কাগজপত্র একত্রিত করে একটি মুখবন্ধ খামে ভরে সেটিকে নিজের সংশ্লিট এসডিপিও অফিসে গিয়ে জমা করলেই আবেদন সম্পন্ন হবে।

আবেদনের শেষ তারিখ— ১৬ই আগস্ট, ২০২৪

অফিসিয়াল নোটিশ : CLICK HERE
ফর্ম ডাউনলোড লিঙ্ক : CLICK HERE

আবেদনকারীদের অনুরোধ করা হচ্ছে যে, আপনারা অতি অবশ্যই সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট ও অফিসিয়াল নোটিফিকেশন নিজে থেকে ভালো করে যাচাই করবেন, দেখবেন, বুঝবেন তবেই নিজের দায়িত্ব আবেদন করবেন।




WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad