Education Loan e-Voucher Scheme: এবার কেন্দ্র সরকার দেবে১০ লক্ষ টাকা শিক্ষা ঋণ! কারা পাবেন, আবেদন পদ্ধতি জানুন

Published On:

Education Loan e-Voucher Scheme: দেশেঅনেক পড়ুয়া রয়েছেন যাদের আর্থিক অবস্থা খুব একটা সচ্ছল নয়। এমন অনেক শিক্ষার্থী রয়েছেন যারা মেধাবী হওয়ার সত্ত্বেও কেবলমাত্র অর্থের অভাবে পড়াশোনা থেকে পিছিয়ে আসেন। নিজের স্বপ্নের দোরগোড়ায় ইচ্ছা থাকা  সত্ত্বেও পৌঁছতে পারেননা। আর বর্তমান যুগে যেকোনো বেসরকারি প্রতিষ্ঠান থেকে পেশাদার কোর্স করার খরচ অনেক বেশি। পড়ুয়াদের জন্য নয়া ঋণের স্কিম প্রকাশ্যে আনা হয়েছে। গত মঙ্গলবার ২৩শে জুলাই তৃতীয় মোদি সরকারের ২০২৪ থেকে ২০২৫ সালের প্রথম বাজেট ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামান। এই বাজেটে প্রায় ১.৫ লক্ষ কোটি টাকা এডুকেশন খাতে বরাদ্দ করা হয়েছে সরকারের তরফ থেকে।

লোনের পরিমাণ ও সুদের হার

বাজেট ঘোষণার সময় মাননীয় কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন, সরকার ছাত্র- ছাত্রীদের কর্মসংস্থান ও মেধার উপর বেশি জোর দেবেন, এর ফলে দেশে কর্মসংস্থান বাড়বে এবং দক্ষ শ্রমিক তৈরি হবে। এর জন্য সরকার, ছাত্র-ছাত্রীদের শিক্ষা ও প্রশিক্ষণের জন্য এডুকেশন খাতে ১.৪৮ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছে। ই বাজেটে অর্থমন্ত্রী ঘোষণা করেন এবার থেকে সকল পড়ুয়ারা মাত্র ৩ শতাংশ সুদে ১০ লক্ষ টাকা পর্যন্ত এডুকেশন লোন অর্থাৎ শিক্ষা ঋণ পাবেন। কারা এই লোনের সুবিধা পাবেন এবং কীভাবে এই লোনের জন্য ছাত্র ছাত্রীরা আবেদন করবেন সেই সম্পর্কেই আজকের প্রতিবেদনে আলোচনা করা হলো।

কারা পাবেন এই এডুকেশন লোন প্রকল্পের সুবিধা?

যে সকল পড়ুয়ারা তাদের পড়াশোনা সংক্রান্ত কোনোরকম সরকারি সাহায্য পায়নি, তারা এই বিশেষ সুবিধা ভোগ করতে পারবেন। এই প্রকল্পের অধীনে মোট এক লক্ষ পড়ুয়া উপকৃত হবেন। বিশেষজ্ঞদের মতে চলতি বছরে এই প্রকল্পের মাধ্যমে প্রায় ২৫ হাজার ছাত্রছাত্রী উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে। এখানে আবেদন করতে গেলে আবেদনকারীকে একজন ভারতীয় নাগরিক হতে হবে। আবেদনকারীকে অবশ্যই দশম কিংবা দ্বাদশ শ্রেণীর পাশ করে থাকতে হবে। আর্থিকভাবে সচ্ছল নয় এমন প্রার্থীরাই এই প্রকল্পের সুবিধা পাবেন।

কীভাবে আবেদন করবেন?

এই লোন প্রকল্পে আবেদন করতে হলে প্রার্থীদেরকে প্রথমে এই প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে হোমপেজে অ্যাপ্লাই নাও অপশনে ক্লিক করতে হবে। এরপরেই স্ক্রিনে আবেদনপত্র দেখা যাবে সেটিকে ডাউনলোড করে আবেদন ফরমটি সঠিকভাবে পূরণ করে তার সঙ্গে সকল প্রয়োজনীয় নথি আপলোড করে সবশেষে সাবমিট বাটনে ক্লিক করলেই আবেদন সম্পন্ন হবে।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad