SSC Group- C Recruitment 2024 : সুখবর ! উচ্চ মাধ্যমিক পাশে কর্মী নিয়োগ SSC এর মাধ্যমে, শূন্যপদ ২০০৬টি

Published On:

SSC Group- C Recruitment 2024: এবার রাজ্যের সকল বেকার যুবক-যুবতীদের আসার আলো দেখালো এসএসসি অর্থাৎ স্টাফ সিলেকশন কমিশন। এবার কেন্দ্র সরকারের স্টাফ সিলেকশন কমিশনের তরফ থেকে কর্মী নিয়োগের নতুন একটি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। এখানে পুরুষ ও মহিলা নির্বিশেষে যেকোনো ভারতীয় নাগরিক আবেদনযোগ্য। আজকের প্রতিবেদনে রইল নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য। তাহলে চলুন জেনে নেওয়া যাক।

নিয়োগ সংস্থা – স্টাফ সিলেকশন কমিশন (SSC)

পদের নাম- স্টেনোগ্রাফার গ্রেড- সি ও গ্রেড- ডি।

শূন্যপদ- ২০০৬টি। প্রতিটি পদের ক্ষেত্রে কতজনকে নিয়োগ করা হবে সেই বিষয়ে পরবর্তীকালে স্টাফ সিলেকশন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে জানানো হবে।

বয়সসীমা- এখানে (SSC Group- C Recruitment 2024) স্টেনোগ্রাফার গ্রেড- সি পদের ক্ষেত্রে আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ৩০ বছরের মধ্যে এবং স্টেনোগ্রাফার গ্রেড- ডি পদের ক্ষেত্রে আবেদনের জন্য প্রার্থীদের বয়স হতে হবে ১৮ থেকে ২৭ বছরের মধ্যে। এছাড়াও, সংরক্ষিত শ্রেণী যথাক্রমে SC, ST, OBC, PwD, ExSM প্রার্থীরা সরকারি নিয়ম অনুযায়ী সর্বোচ্চ বয়সসীমায় ছাড় পেয়ে যাবেন।

বেতনক্রম- উল্লেখিত দুই ধরনের পদের ক্ষেত্রেই কেন্দ্রীয় সরকারের পে স্কেল অনুযায়ী বেতন দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতা- সংশ্লিষ্ট পদগুলিতে আবেদন করার জন্য প্রার্থীদেরকে উচ্চমাধ্যমিক পাস হতে হবে এবং আবেদনকারীর স্টেনোগ্রাফি জানা আবশ্যক।

আবেদন পদ্ধতি- উল্লিখিত পদগুলিতে (SSC Group- C Recruitment 2024) প্রার্থীদের কে অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। এক্ষেত্রে প্রাথীদেরকে স্টাফ সিলেকশন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে নিজেদের আবেদন নথিভুক্ত করতে হবে। এই ওয়েবসাইটে গিয়ে সকল প্রার্থীদের One Time Registration করতে হবে। যেসকল প্রার্থীদের রেজিস্ট্রেশন করা আছে, সেই রেজিস্ট্রেশন নম্বর নতুন ওয়েবসাইটে কার্যকর হবে না, তাদের আবার নতুন করে রেজিস্ট্রেশন করতে হবে। প্রার্থীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করার পর নিজের মোবাইল নম্বর এবং ইমেইলে রেজিস্ট্রেশন নম্বর ও পাসওয়ার্ড আসবে, সেটি দিয়ে লগইন করে নিজের আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে বিজ্ঞপ্তিতে দেওয়া নিয়ম অনুসারে।

নিয়োগ পদ্ধতি- প্রার্থীদের উল্লিখিত পদে দুটি ধাপের  মাধ্যমে নিয়োগ করা হবে। প্রথমে হবে মোট ২০০ নম্বরের Computer Based Examination (CBE) নেওয়া হবে। এই পরীক্ষায় ২ ঘন্টা সময়সীমা থাকবে এবং প্রশ্ন হবে MCQ ধর্মী। এখানে নেগেটিভ মার্কিং থাকবে ০.২৪ নম্বর। যে সকল প্রার্থী এই পরীক্ষায় পাশ করবে, তাদের পরবর্তী ধাপ অর্থাৎ Skill Test (Stenography Test) -এর জন্য ডাকা হবে।

Computer Based Examination Syllabus – ৫০ নম্বরের জেনারেল ইন্টেলিজেন্স ও রিজনিং, ৫০ নম্বরের জেনারেল অ্যাওয়ারনেস, ১০০ নম্বরের ইংরেজি।

আবেদন ফি- সকল আবেদনকারীকে এখানে আবেদন জানানোর জন্য ১০০ টাকা করে আবেদন ফি বাবদ দিতে হবে। এক্ষেত্রে মহিলা প্রার্থী, তপশিলি জাতি, তপশিলি উপজাতি, শারীরিক প্রতিবন্ধী, প্রাক্তন সরকারি কর্মীদের কোনোপ্রকার আবেদন ফি জমা দিতে হবে না।  BHIM UPI, Net Banking, Visa Card, Mastercard ইত্যাদির মাধ্যমে প্রার্থীদেরকে আবেদন কি জমা দিতে হবে।

আবেদনের শেষ তারিখ- বিজ্ঞপ্তি অনুযায়ী অনলাইনে আবেদন জমা দেওয়ার শেষ তারিখ ১৭ই আগস্ট, ২০২৪ এবং অনলাইনে টাকা জমা দেওয়ার শেষ তারিখ চলতি বছরের ১৮ আগস্ট।

আবেদন সংশোধনের তারিখ- যদি প্রার্থীদের অনলাইনে আবেদন করার সময় কোনো ভুল হয়ে থাকে, তবে স্টাফ সিলেকশন কমিশন সেই ভুল সংশোধনের সুযোগ দেবে। অনলাইন আবেদনের ভুলগুলি সংশোধন করা যাবে চলতি অর্থবছরের ২৭শে আগস্ট থেকে ২৮শে আগস্ট পর্যন্ত।

Helpline Number : 18003093063
Official Website: www.ssc.gov.in
Official Notice: Download Now
Apply Now: Registration

আবেদনকারীদের অনুরোধ করা হচ্ছে যে, আপনারা অতি অবশ্যই সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট ও অফিসিয়াল নোটিফিকেশন নিজে থেকে ভালো করে যাচাই করবেন, দেখবেন, বুঝবেন তবেই নিজের দায়িত্ব আবেদন করবেন।



WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad