Itbp Constable Recruitment 2024: কর্মী নিয়োগ ITBP তে, যোগ্যতা মাধ্যমিক, আবেদন করুন এখনই

Published On:

Itbp Constable Recruitment 2024: ভারতীয় সেনার ইন্দো-তাইবেত বর্ডার পুলিশ ফোর্স (ITBP) এর পক্ষ থেকে কর্মী নিয়োগের জন্য নতুন একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। পুরুষ এবং মহিলা সকল ভারতীয় নাগরিক এখানে আবেদন জানাতে পারবেন।  উভয় প্রার্থীদের জন্যই এখানে আলাদা শূন্যপদ রয়েছে। নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য জানতে পড়ে নিন আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ।

পদের নাম— Constable (এখানে তিন ধরনের শূন্যপদে কনস্টেবল নিয়োগ করা হবে, যেমন Barber, Safai Karamchari, Gardener)।

মোট শূন্যপদ— ১৪৩টি।  এর মধ্যে পুরুষদের জন্য ১২২টি, মহিলাদের জন্য ২১টি শূন্যপদ রয়েছে। শ্রেণী অনুযায়ী UR-দের জন্য ৬৯টি, SC- দের জন্য ৩টি, ST- দের জন্য ৪১টি, OBC- দের জন্য ১৫টি, EWS- দের জন্য ১৫টি শূন্যপদ রয়েছে।

শিক্ষাগত যোগ্যতা— উল্লিখিত পদগুলিতে (Itbp Constable Recruitment 2024) আবেদন জানানোর জন্য প্রার্থীদের যেকোনো বোর্ডের স্বীকৃত বিদ্যালয় অথবা মাদ্রাসা থেকে নূন্যতম মাধ্যমিক অথবা সমতুল্য যেকোনো পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

শারীরিক যোগ্যতা— এখানে নিয়োগের ক্ষেত্রে পুরুষ প্রার্থীদের উচ্চতা ১৭০ সেমি এবং মহিলা প্রার্থীদের উচ্চতা ১৫৭ সেমি হতে হবে। গোড়োয়ালি, গোর্খা, মারাঠা, ডোগরা ইত্যাদি শ্রেণীর আবেদনকারীদের ক্ষেত্রে পুরুষ প্রার্থীদের উচ্চতা ১৬৫ সেমি এবং মহিলা প্রার্থীদের উচ্চতা ১৫৫ সেমি হতে হবে। কেবলমাত্র পুরুষ প্রার্থীদের জন্য ছাতি ৮০ সেমি এবং বিস্তার ৮৫ সেমি পর্যন্ত হতে হবে বলেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

বয়সসীমা— এখানে Barber এবং Safai Karamchari পদে নিয়োগের ক্ষেত্রে আবেদনকারীদের বয়স হতে হবে নূন্যতম ১৮ বছর থেকে সর্বোচ্চ ২৫ বছরের মধ্যে। Gardener পদে নিয়োগের ক্ষেত্রে আবেদনকারীদের বয়স হতে হবে সর্বোচ্চ ২৩ বছরের মধ্যে। এছাড়াও, এখানে এসসি, এসটি প্রার্থীদের জন্য ৫ বছর, ওবিসি প্রার্থীদের জন্য ৩ বছর এবং এক্স সার্ভিসম্যানদের জন্য ৩ বছর বয়সের ছাড় দেওয়া হবে।

আবেদন পদ্ধতি— প্রার্থীদেরকে উক্ত পদে (Itbp Constable Recruitment 2024) আবেদন জানাতে হবে অনলাইনের মাধ্যমে। এরজন্য প্রথমে recruitment.itbpolice.nic.in এই ওয়েবসাইটে গিয়ে নিজের বৈধ মোবাইল নম্বর এবং ইমেইল আইডি ব্যবহার করে প্রথমে রেজিস্ট্রেশন সম্পূর্ণ করতে হবে। এরপর প্রাপ্ত আইডির মাধ্যমে লগইন করে আবেদনপত্র ডাউনলোড করে সেখানে সকল তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে। এরপর নির্দেশ অনুযায়ী প্রয়োজনীয় ডকুমেন্টসগুলি আপলোড করে আবেদন ফি জমা দিয়ে সাবমিট বাটনে ক্লিক করলেই প্রার্থীর আবেদন নথিভুক্ত হবে।

আবেদন ফি— সংশ্লিষ্ট পদে আবেদনের জন্য সাধারণ, ওবিসি এবং ইডাব্লিউএস শ্রেণীর পুরুষ প্রার্থীদের আবেদন ফি বাবদ ১০০ টাকা আবেদন ফি জমা করতে হবে। অপরদিকে, তপশীলি জাতি ও উপজাতি, মহিলা এবং এক্স সার্ভিসম্যান ক্যাটাগরির প্রার্থীদের কোনোরকম আবেদন ফি জমা করতে হবে না। যে সকল প্রার্থীদের আবেদন ফি জমা করতে হবে, তাদেরকে ওয়েবসাইটের নির্দিষ্ট পেমেন্ট গেটওয়ের মাধ্যমে আবেদন ফি জমা করতে হবে বলেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

আবেদনের শেষ তারিখ— ২৬শে আগস্ট, ২০২৪

Official Notification: Download Now

Official Website:Apply Now


আবেদনকারীদের অনুরোধ করা হচ্ছে যে, আপনারা অতি অবশ্যই সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট ও অফিসিয়াল নোটিফিকেশন নিজে থেকে ভালো করে যাচাই করবেন, দেখবেন, বুঝবেন তবেই নিজের দায়িত্ব আবেদন করবেন।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad