Train Travel with Pet : এবার আপনার প্রিয় পোষ্যকে নিয়ে ট্রেন ভ্রমন করতে চলে আজই জানুন ভারতীয় রেলের নিয়ম

Published On:

Train Travel with Pet : এখন অনেকেই বাড়িতে পোষ্য রাখেন। সন্তানের মতো যত্নে, আগলে রাখেন তাকে। সেই প্রিয় পোষ্যর সামান্য শরীর খারাপ হলে একেবারেই মন ভালো থাকে না বাড়ির লোকেরা। সেই স্নেহের পোষ্যকে বাড়িতে একা রেখে দূরে কোথাও যেতে মন চায়না। দূরে গেলেই শুরু হয় চিন্তা। অনেকেই তাই তার প্রিয় পোষ্যকে সাথে নিয়েই ভ্রমণ করতে যেতে চান। তবে, তাকে নিয়ে ট্রেনে উঠলে সমস্যা হতে পারে। এবার থেকে তাই পোষ্যকে নিয়ে সফর করার ক্ষেত্রে ভারতীয় রেল (Indian Railways) জারি করেছে নিয়ম। আসুন জেনে নেওয়া যাক ভারতীয় রেলের নিয়ম সম্পর্কে বিস্তারিত (Train Travel with Pet)।

রেলের নিয়ম

১) রেলের নিয়ম অনুযায়ী, একজন যাত্রী তার প্রিয় পোষ্যকে নিয়ে ট্রেনে করে ভ্রমণ করতে পারেন, তবে তার জন্য সেই যাত্রীকে ট্রেনের এসি ফার্স্ট ক্লাস কেবিন বা কুপ বুক করতে হবে। এর অর্থ হলো যদি যাত্রী চার-আসনের সম্পূর্ণ কেবিন বা দুই-আসনের কুপ বুক করেন, তবেই তিনি তার পোষ্যকে সঙ্গে নিয়ে ট্রেনে করে যেতে পারবেন।

২) ট্রেন ছাড়ার ঠিক ৩ ঘন্টা আগে যাত্রীকে তার পোষ্যসহ স্টেশনে এসে পৌঁছাতে হবে।

৩) এরপর রেল কর্তৃপক্ষের কাছে ওই পোষ্যকে ‘লাগেজ’ হিসাবে নথিভুক্ত করতে হবে। আর তাছাড়া যাত্রী চাইলে ট্রেনের গার্ড বক্স বুক করে তার পোষ্যকে গার্ড বক্সে নিয়ে যেতে পারেন।

৪) পোষ্যকে নিয়ে ট্রেনে ভ্রমণ করার ক্ষেত্রে পশু চিকিৎসকের শংসাপত্রের প্রয়োজন। এমনকি সেই শংসাপত্রে পোষ্যটিকে সব ধরনের টিকা দেওয়া হয়েছে কিনা সেই বিষয়েও উল্লেখ থাকতে হবে এবং এর পাশাপাশি প্রাণীটির জাতি ও তার খাওয়া-দাওয়া সম্পর্কেও শংসাপত্রে উল্লেখ থাকে আবশ্যক।

৫) একটি মাত্র পোষ্যকে একটি পিএনআর নম্বরে বহন করা যাবে। আপনাদের জানিয়ে রাখি যে, সেই পোষ্য বহনের জন্য রেল ৬০ কেজি সমতুল্য মাল বহন শুল্ক নিয়ে থাকে। এমনকি, রেলের ওয়েবসাইটে জানানো হয়েছে যে, ছোট কুকুর ছানা সাথে নিয়ে ভ্রমন করতে চাইলে যাত্রীকে মুখ বন্ধ ঝুড়িতে করে সেই কুকুর ছানা নিয়ে যেকোনো কামরায় সফর করা যাবে (Train Travel with Pet)।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad