Wb ICDS Recruitment 2024 : অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ দক্ষিণ দিনাজপুর জেলায়, জানুন আবেদন পদ্ধতি

Published On:


Wb ICDS Recruitment 2024 : আজ আমরা রাজ্যের সকল মহিলা চাকরিপ্রার্থীদের জন্য দারুন একটি সুখবর নিয়ে হাজির হয়েছি। আসলে এখন রাজ্যের বিভিন্ন জেলা প্রশাসনের পক্ষ থেকে পশ্চিমবঙ্গের বিভিন্ন গ্রাম পঞ্চায়েত এবং পৌরসভা এলাকায় অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশিত হচ্ছে। আর সম্প্রতি বাঁকুড়া এবং উত্তর চব্বিশ পরগনা জেলার পর এবার দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসন, দক্ষিণ দিনাজপুর জেলার একাধিক এলাকায় অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। জেলা প্রশাসনের পক্ষ থেকে ব্লকভিত্তিকভাবে শূন্যপদের তালিকা প্রকাশ করা হয়েছে। এখানে কেবল মহিলা চাকরিপ্রার্থীরাই আবেদন জানাতে পারবেন এবং তাকে ওই এলাকার স্থায়ী বাসিন্দা হতে হবে। চলুন তবে জেনে নিই নিয়োগ সংক্রান্ত খুঁটিনাটি।

পদের নাম— অঙ্গনওয়াড়ি কর্মী ও সহায়িকা

শূন্যপদ— ৭৫ টি। এর মধ্যে UR- ২৬টি, SC- ১৮টি, ST- ৫টি, OBC- ১৮টি।

বয়সসীমা— সংশ্লিষ্ট পদে (Wb ICDS Recruitment 2024) আবেদন করার জন্য প্রার্থীদের বয়স হতে হবে ন্যূনতম ১৮ বছর থেকে সর্বোচ্চ ৩৫ বছরের মধ্যে।

শিক্ষাগত যোগ্যতা— উক্তপদেআবেদন জানানোর জন্য প্রার্থীদের যেকোনো স্বীকৃত বোর্ডের বিদ্যালয় থেকে উচ্চ মাধ্যমিক কিংবা সমতুল্য যেকোনো পরীক্ষায় পাশ করে থাকতে হবে।

নিয়োগ পদ্ধতি— উল্লিখিত পদে নিয়োগের ক্ষেত্রে প্রার্থীদেরকে দুটি ধাপে বাছাই করা হবে। প্রথমে ৯০ নম্বরের লিখিত পরীক্ষা নেওয়া হবে এবং তারপর ১০ নম্বরের ইন্টারভিউর মাধ্যমে প্রার্থীদের নিয়োগ প্রদান করা হবে।

লিখিত পরীক্ষার সিলেবাস

১) প্রবন্ধ রচনা – ১৫ নম্বর
২) পাটিগণিত – ২০ নম্বর
৩) পুষ্টি, জনস্বাস্থ্য, মহিলাদের অবস্থা – ১৫ নম্বর
৪) ইংরেজি – ২০ নম্বর
৫) সাধারণ জ্ঞান – ২০ নম্বর

আবেদন পদ্ধতি— উল্লিখিত পদের (Wb ICDS Recruitment 2024) জন্য প্রার্থীদের অনলাইনের মাধ্যমে আবেদন নথিভুক্ত করতে হবে। এখানে আবেদন জানানোর জন্য দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসনের পক্ষ থেকে নির্দিষ্ট একটি পোটার্ল তৈরী করা হয়েছে। সকল প্রার্থীদের সুবিধার্থে সেই পোর্টালের লিঙ্ক এই প্রতিবেদনের নিচে দেওয়া রইলো। প্রার্থীরা ওই পোর্টালে ভিজিট করে নিজের পছন্দ অনুযায়ী পদ নির্বাচন করে নিজের গ্রাম পঞ্চায়েত অথবা পৌরসভা এলাকার নাম সিলেক্ট করলেই অনলাইন আবেদনপত্রটি সামনে চলে আসবে। এরপর সেই আবেদনপত্রটি সঠিকভাবে পূরণ করে নির্দেশ অনুযায়ী প্রয়োজনীয় ডকুমেন্টস আপলোড করে সাবমিট বাটনে ক্লিক করলেই আবেদন জমা পড়ে যাবে প্রার্থীর।

আবেদনের শেষ তারিখ— ২৫শে আগস্ট, ২০২৪

Official Notification: Download Now
Official Website: Apply Now

আবেদনকারীদের অনুরোধ করা হচ্ছে যে, আপনারা অতি অবশ্যই সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট ও অফিসিয়াল নোটিফিকেশন নিজে থেকে ভালো করে যাচাই করবেন, দেখবেন, বুঝবেন তবেই নিজের দায়িত্ব আবেদন করবেন।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad