Post Office Scheme 2024: পেয়ে যান মূলের চেয়েও বেশি সুদ পোস্ট অফিসের এই স্কিমে, জানুন বিস্তারিত

Published On:

Post Office Scheme 2024 : নিরাপদ এবং নিশ্চিত রিটার্ন সহ বিনিয়োগ করার জন্য বেশিরভাগ মানুষই ব্যাঙ্কে অর্থ বিনিয়োগ করেন। তবে ব্যাঙ্কগুলির মতো, পোস্ট অফিসেও অনেক স্কিম চালানো হয়। আর সেই স্কিমে ব্যাঙ্কের থেকে ভাল পরিমাণে সুদও দেওয়া হয়। এই যেমন আপনি ব্যাংকে ফিক্সড ডিপোজিটে (Fixed Deposit) টাকা বিনিয়োগ করেন, তেমনই পোস্ট অফিসেও ফিক্সড ডিপোজিটে টাকা বিনিয়োগ করতে পারবেন। পোস্ট অফিসের এই স্কিম টাইম ডিপোজিট (TD) স্কিম নামে পরিচিত। বিশেষ বিসো হলো, আপনি এই স্কিমে টাকা বিনিয়োগ করে পেতে পারেন মূল টাকার চেয়ে বেশি সুদ। আজকের প্রতিবেদনে আমরা আলোচনা করতে চলেছি যে, এই স্কিমে আপনি কীভাবে বিনিয়োগ করবেন সেই সম্পর্কে বিস্তারিত তথ্য (Post Office Scheme 2024)। 

মিলবে মূলের চেয়েও বেশি সুদ

আপনি আপনার কষ্ট করে সঞ্চয় অর্থকে পোস্ট অফিসের টাইম ডিপোজিট স্কিমে বিনিয়োগ করে পাবেন মূলের চেয়েও বেশি সুদ। এই স্কিমে সর্বনিম্ন ১,০০০ টাকা থেকে বিনিয়োগ করা যেতে পারে, তবে এই স্কিমের সর্বোচ্চ নিয়োগের কোন সীমা নেই, তাই আপনি যতখুশি বিনিয়োগ করতে পারেন। এই স্কিমে আপনি যদি ৫ বছরের জন্য বিনিয়োগ করেন তাহলে বার্ষিক সুদ পাবেন ৭.৫ শতাংশ হারে। জানিয়ে রাখি, এক্ষেত্রে ১০ বছর মেয়েদের জন্য বিনিয়োগ করলে তবেই আপনি বিনিয়োগের মূল পরিমাণের চেয়েও বেশি সুদ পাবেন। এই পোস্ট অফিস স্কিমে বিনিয়োগ করার সর্বোচ্চ মেয়াদ ৫ বছর, তাই আপনাকে দুই বারের জন্য বিনিয়োগ করতে হবে (Post Office Scheme 2024)।

উদাহরণের মাধ্যমে বুঝুন

আপনি যদি এই পোস্ট অফিস স্কিম (Post Office Scheme) ১ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে ৭.৫ শতাংশ সুদের হারে পাঁচ বছরের মোট ১,৪৪,৯৯৫ টাকা রিটার্ন পাবেন, অর্থাৎ আপনার মূল বিনিয়োগের পরিমাণ ১ লক্ষ টাকা, আর আপনার প্রাপ্ত সুদের পরিমাণ হবে ৪৪,৯৯৫ টাকা। এরপর আপনি যদি ম্যাচুরিটির টাকা আরো ৫ বছরের জন্য নিয়োগ করেন, তাহলে রিটার্ন পাবেন মোট ২,১০,২৩৫ টাকা। এতে আপনার বিনিয়োগের পরিমাণ একই থাকবে, কিন্তূ প্রাপ্ত সুদের পরিমাণ দাঁড়াবে ১,১০,২৩৫ টাকা। এইভাবে আপনি পোস্ট অফিসের টাইম ডিপোজিট স্কিমে বিনিয়োগ করে মূল অর্থের চেয়েও বেশি পরিমাণ সুদ পাবেন অনায়াসেই। এবার চলুন দেখে নেওয়া যাক বিনিয়োগ পদ্ধতি।

কীভাবে বিনিয়োগ করবেন? 

এই স্কিমে টাকা বিনিয়োগ করার জন্য আপনাকে প্রথমে পোস্ট অফিস থেকে একটি ফর্ম সংগ্রহ করতে হবে এবং সেটিকে সঠিক ও নির্ভুলভাবে পূরণ করে তার সঙ্গে প্রয়োজনীয় নথিপত্র একত্রিত করে পোস্ট অফিসে জমা করতে হবে। তাহলেই আপনার কাজ সম্পন্ন হবে (Post Office Scheme 2024)।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad