Pradhan Mantri Kisan Maandhan Yojona 2024 : এবার প্রধানমন্ত্রী কিষান মানধন যোজনায় কৃষকরা পাবেন মাসিক ৩,০০০ টাকা, জানুন আবেদন পদ্ধতি

Published On:

Pradhan Mantri Kisan Maandhan Yojona 2024: দেশের কৃষকদের জন্য কেন্দ্র সরকারের তরফ থেকে একাধিক প্রকল্প চালু করা হয়েছে, যার মধ্যে অন্যতম একটি প্রকল্প হলো প্রধানমন্ত্রী কিষান মানধন যোজনা। এই প্রকল্পের অধীনে কৃষকরা অবসর গ্রহণের পর প্রতি মাসে ৩,০০০ টাকা করে পাবেন। এই টাকা সরাসরি তাদের ব্যাংক অ্যাকাউন্টে ঢুকবে। আজকের প্রতিবেদনে আমরা এই প্রকল্পে আবেদন করার পদ্ধতি সহ বিস্তারিত তথ্য আলোচনা করতে চলেছি। আসুন জেনে নেওয়া যাক।

প্রধানমন্ত্রী কিষান মানধন যোজনা কী?

দেশের ক্ষুদ্র এবং প্রান্তিক কৃষকদের অবসর গ্রহণের পর আর্থিক নিরাপত্তা দেওয়ার উদ্দেশ্যে কেন্দ্র সরকারের তরফ থেকে চালু করা একটি প্রকল্প হলো প্রধানমন্ত্রী কিষান মানধন যোজনা (Pradhan Mantri Kisan Maandhan Yojona 2024)। এই প্রকল্পটি চালু করা হয়েছিল ২০১৯ সালে। এই প্রকল্পের অধীনে কৃষকরা বৃদ্ধ বয়সে প্রতিমাসে ৩,০০০ টাকা পেনশন পান। এই প্রকল্পের সিবিধা পেতে ১৮ থেকে ৪০ বছর বয়সের মধ্যে আবেদন করতে হয় এবং ৫৫ টাকা থেকে ২০০ টাকা করে বিনিয়োগ করতে হয়। বয়সের ওপর বিনিয়োগের পরিমাণ নির্ভর করে। বিশেষ বিষয় এই প্রকল্পে একজনের কৃষক যে পরিমাণ টাকা বিনিয়োগ করেন তার সমপরিমাণ বিনিয়োগ করা হয় সরকারের তরফেও।

কারা কারা আবেদন করতে পারবেন?

ভারতের ক্ষুদ্র এবং প্রান্তিক কৃষকরাই এই প্রকল্পের জন্য আবেদনযোগ্য। এখানে আবেদন করার জন্য আবেদনকারীর বয়স হতে হবে ১৮ বছর থেকে ৪০ বছরের মধ্যে। এছাড়াও, আবেদনকারী কৃষকের জমির পরিমাণ যদি ২ হেক্টরের বেশি হয় তাহলে সেই ব্যক্তি এই প্রকল্পের জন্য আবেদন জানাতে পারবেন না।

প্রয়োজনীয় নথিপত্র 

প্রধানমন্ত্রী কিষান মানধন যোজনা (Pradhan Mantri Kisan Maandhan Yojona) প্রকল্পে আবেদন করার জন্য বেশ কিছু প্রয়োজনীয় নথিপত্রের প্রয়োজন, যেমন –
* প্রার্থীর আধার কার্ড
* প্রার্থীর আবাসিক শংসাপত্র
* প্রার্থীর পাসপোর্ট সাইজ ফটো
* প্রার্থীর ব্যাংক অ্যাকাউন্ট স্টেটমেন্ট
* প্রার্থীর ইনকাম সার্টিফিকেট
* প্রার্থীর জমির দলিল

আবেদন পদ্ধতি

এই প্রকল্পের জন্য আবেদন জানাতে প্রথমে নিকটবর্তী কমন সার্ভিস সেন্টার (CSC)-এ গিয়ে  প্রয়োজনীয় তথ্য এবং ব্যাংক অ্যাকাউন্টের সমস্ত বিবরণ দিয়ে গ্রাম পর্যায়ের উদ্যোক্তা (VLE)-কে প্রাথমিক আবেদনের পরিমাণ নগদ দিতে হবে। এর পাশাপাশি আধার, ব্যাংক অ্যাকাউন্ট, ফোন নম্বর এবং ই-মেইল ইত্যাদি ব্যক্তিগত তথ্য প্রদান করার পর আপনার আবেদনটি গ্রাম পর্যায়ের উদ্যোক্তা অনলাইনে সাবমিট করবে। এরপর সিস্টেম আপনার বয়স অনুযায়ী মাসিক অবদান গণনা করবে। এরপর আপনাকে সাবস্ক্রিপশনের পরিমাণ নগদে পরিশোধ করতে হবে। এরপর আপনাকে সিস্টেমের তৈরি একটি অটো ডেবিট ফর্ম স্বাক্ষর করতে হবে। আর তারপর আপনি একটি বিশেষ কিষান পেনশন অ্যাকাউন্ট নম্বর পাবেন এবং আপনার বিবরণ সহ একটি কিষান কার্ড প্রিন্ট করা হবে। যে সকল কৃষকরা তাদের অবসর জীবনকে আর্থিক দিক থেকে সুরক্ষিত করতে চান, তারা এই পদ্ধতিতে নিজেদের আবেদন সম্পন্ন করতে পারেন। বর্তমানে অল্পকিছু অবদান রেখে বৃদ্ধ বয়সে প্রতিমাসে পেতে পারেন ৩,০০০ টাকা করে পেনশন। তাই দেরি না করে আবেদন করুন শীঘ্রই।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad