Best 5 Scholarship for Girls : জেনে নিন মেয়েদের জন্য সেরা পাঁচটি স্কলারশিপ, পেয়ে যান প্রতি মাসে ১০০০ টাকা

Published On:

Best 5 Scholarship for Girls : যুগ উন্নত হলেও উন্নত হয়নি মানুষের মানসিকতা, উন্নত হয়নি নারী সমাজের প্রতি চিন্তাভাবনা। বিজ্ঞানের অগ্রগতির যুগে সময়ের সঙ্গে সমস্ত দিকেই উন্নয়ন এলেও এখনো গুটিকয়েক শহর এবং শহরকেন্দ্রিক এলাকা বাদে অধিকাংশ ক্ষেত্রেই নারীদের পিছিয়ে পড়তে হয়। অধিকাংশ ক্ষেত্রেই দেখা যাচ্ছে পড়াশোনা করার আর্থিক সামর্থ্য নেই ছাত্রীদের, এমনকি শিকার হতে হচ্ছে যৌন লালসার, শুনতে হয় নানান কটুক্তি, অনেকাংশে আবার l সুযোগ নেই পড়াশোনা করার। মেয়েদের এই সকল অসুবিধার কথা মাথায় রেখে সরকারি ও বেসরকারি কিছু সংস্থা আর্থিক সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে। আজকের প্রতিবেদনে আমরা এমনই পাঁচটি সেরা স্কলারশিপ সম্পর্কে বলতে চলেছি যার মাধ্যমে মেয়েরা পেতে পারেন উচ্চশিক্ষার ক্ষেত্রে আর্থিক সাহায্য। তাহলে চলুন জেনে নেওয়া যাক সেই সম্পর্কে বিস্তারিত (Best 5 Scholarship for Girls)।

১) কোটাক কন্যা স্কলারশিপ (Kotak Kanya Scholarship)

কোটাক ব্যাঙ্কের তরফ থেকে ভারতের সকল ছাত্রীদেরকে কোটাক কন্যা স্কলারশিপ দেওয়া হয়। এর বৃত্তির পরিমাণ বাৎসরিক ১.৫ লক্ষ টাকা।

যোগ্যতা (Best 5 Scholarship for Girls)

* চলতি শিক্ষাবর্ষে যে সকল ছাত্রীরা ইঞ্জিনিয়ারিং, ডাক্তারি সহ বিভিন্ন পেশাগত কোর্সে ভর্তি হয়েছে, তারা এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবেন।

* এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে প্রার্থীর বাৎসরিক আয় হতে হবে ৫ লক্ষ টাকার কম।

২) সীতারাম জিন্দাল স্কলারশিপ (Sitaram Jindal Scholarship)

ব্যাঙ্গালোরের সীতারাম জিন্দাল ফাউন্ডেশন এর তরফ থেকে ভারতের সকল ছাত্রীদেরকে দেওয়া হয়ে থাকে সীতারাম জিন্দাল স্কলারশিপ। এই স্কলারশিপ ছাত্ররাও  পেয়ে থাকে, তবে ছাত্রীদের ক্ষেত্রে থাকে অগ্রাধিকার। এর বৃত্তির পরিমাণ মাসিক ৫০০ টাকা থেকে তিন হাজার টাকা পর্যন্ত।

যোগ্যতা (Best 5 Scholarship for Girls)

* যে সকল ছাত্রী মাধ্যমিকে ৬০ শতাংশের বেশি নম্বর পেয়েছেন এবং বর্তমানে একাদশ ও দ্বাদশ শ্রেণীতে পড়াশোনা চালিয়ে যাচ্ছেন, তারা এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবেন।

* এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে প্রার্থীর বাৎসরিক আয় হতে হবে ২ লক্ষ টাকার কম।

অফিসিয়াল ওয়েবসাইট : sitaramjindalfoundation.org

৩)  প্রগতি বৃত্তি স্কলারশিপ (Pragati Scholarship)

All India Council of Technical Education (AICTE) এর অধীনস্ত যেকোনো শিক্ষা প্রতিষ্ঠান বা কলেজে থেকে প্রার্থীর ডিপ্লোমা বা ব্যাচেলর ডিগ্রী পাস করা ছাত্রীদের প্রগতি বৃত্তি স্কলারশিপ নামক কেন্দ্র সরকারি স্কলারশিপ দেওয়া হয়। এর বৃত্তির পরিমাণ ইঞ্জিনিয়ারিং কোর্সের জন্য ৩০ হাজার টাকা।

যোগ্যতা (Best 5 Scholarship for Girls)

* স্কলারশিপ এর জন্য আবেদন জানাতে হলে প্রার্থীদের কে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় ৫০ শতাংশ নম্বর থাকতে হবে।

* এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে প্রার্থীর বাৎসরিক আয় হতে হবে ২ লক্ষ টাকার কম।

৪) কন্যাশ্রী K3 স্কলারশিপ

কন্যাশ্রী K3 স্কলারশিপ হলো রাজ্য সরকারের তরফ থেকে দেওয়া স্বামী বিবেকানন্দ স্কলারশিপ প্রকল্পের অধীনে মেয়েদের উচ্চশিক্ষার জন্য সহায়তা। এটি পশ্চিমবঙ্গের মধ্যে উচ্চ শিক্ষার ক্ষেত্রে মেয়েদেরকে দেওয়া হয়ে থাকে এবং এর  বৃত্তির পরিমাণ কলা বিভাগে মাসিক ২০০০ টাকা ও বিজ্ঞান বিভাগে মাসিক ২৫০০ টাকা।

যোগ্যতা (Best 5 Scholarship for Girls)

* বর্তমানে যে সকল ছাত্রীরা স্নাতকোত্তর স্তরে পড়াশোনা করছেন তারা এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে পারবেন।

* আবে আবেদন করতে হলে প্রার্থীদের স্নাতক স্তরে ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর পেয়ে থাকতে হবে।

অফিসিয়াল তথ্য সহ পোর্টাল : svmcm.wbhed.gov.in

৫) বিজ্ঞানী কন্যা মেধাবৃত্তি স্কলারশিপ (Bigyani Kanya)

বিজ্ঞান নিয়ে পড়াশোনা করার জন্য ছাত্র-ছাত্রীদের এই স্কলারশিপের দেওয়া হয় থাকে। উচ্চমাধ্যমিকে জুনিয়র বিজ্ঞানী কন্যাদের মাসিক বৃত্তির পরিমাণ ১২৫০ টাকা এবং বই কেনার জন্য দেওয়া হয় এককালীন ২৫০০ টাকা। আবার যারা গ্রাজুয়েশন করছেন সেই সকল সিনিয়ার বিজ্ঞানী কন্যাদের বৃত্তির পরিমাণ মাসিক চার হাজার টাকা এবং বই কেনার জন্য দেওয়া হয় এককালীন ৫ হাজার টাকা।

যোগ্যতা (Best 5 Scholarship for Girls)

* চলতি শিক্ষা বর্ষে যে সকল ছাত্রী মাধ্যমিকে ন্যূনতম ৭৫ শতাংশ নম্বর নিয়ে পাশ করেছে এবং একাদশ শ্রেণীতে বিজ্ঞান নিয়ে পড়াশোনা করছে তারাই এই প্রকল্পে আবেদন জানাতে পারবেন।

* এই স্কলারশিপের জন্য আবেদন জানাতে প্রার্থীর বাৎসরিক আয় হতে হবে ৩ লক্ষ টাকার কম।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad