How to Become a Journalist : জেনে নিন সাংবাদিক হওয়ার যোগ্যতা ও বেতন সম্পর্কে খুঁটিনাটি

Published On:

How to Become a Journalist : বর্তমান যুগে প্রযুক্তি বেশ উন্নত হয়ে চলেছে। এখন প্রতিটি মানুষের হাতে হাতেই রয়েছে মোবাইল ফোন। এখন কোনরকম ওয়েব সিরিজ দেখা থেকে শুরু করে সিনেমা কিংবা সিরিয়াল সবকিছুই মানুষ মুঠো ফোনেই পেয়ে যাচ্ছেন। আলাদা করে মানুষকে আর টেলিভিশনের সামনে বসে দেখতে হচ্ছে না। পৃথিবীর যেকোন প্রান্তে বসে স্মার্টফোনে এক ক্লিকেই বিভিন্ন খবর মানুষের হাতের মুঠোয়ে চলে আসে। আমরা যে বিভিন্ন রকমের খবর জানতে পারছি, সেক্ষেত্রে সংবাদ মাধ্যম পরিচালনা করে থাকেন জার্নালিস্ট রিপোর্টার অর্থাৎ সাংবাদিক। আজকাল সাংবাদিকতাকে পেশা হিসেবে গ্রহণ করতে বেশ আগ্রহী হয়ে উঠেছে নয়া প্রজন্ম। অনেকেরই শখ রিপোর্টার বা সাংবাদিক হয়ে নিজের ক্যারিয়ার গড়ে তোলার। আজকের প্রতিবেদনে আমরা আলোচনা করতে চলেছি একজন সাংবাদিক হতে গেলে ঠিক কি নিয়ে পড়াশোনা করতে হয়, বেতন কত এবং আরো নানান তথ্য। চলুন তবে জেনে নেওয়া যাক।

জার্নালিস্ট বা সাংবাদিক কারা?

আমরা নিউজ হিসেবে ভিডিও বা অডিওর মাধ্যমে কোনো ঘটনাকে কেন্দ্র করে যাবতীয় খবর বা আপডেট সংশ্লিষ্ট সংবাদমাধ্যমে প্রেরণ করা হলো একজন জার্নালিস্ট বা সাংবাদিকের কাজ। সাংবাদিক পেশাটি হলো যথেষ্ট গুরুত্বপূর্ণ এবং জনপ্রিয়। বর্তমান যুগে শিক্ষিত যুবক এবং যুবতীরা এই পেশার প্রতি ক্রমশ আগ্রহ দেখাচ্ছে। এর পাশাপাশি আমাদের চারপাশে বিভিন্ন ঘটনার পরিপ্রেক্ষিতে দেশ এবং বিদেশে এই পেশায় কাজের সুযোগ ক্রমশ বাড়ছে।

সাংবাদিক হওয়ার যোগ্যতা

একজন সাংবাদিক হতে গেলে ইংরেজি, বাংলা, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, জার্নালিজম কিংবা মাস কমিউনিকেশন নিয়ে স্নাতক ডিগ্রী করতে হবে, তাহলে এই পেশায় বিশেষ সুযোগ মিলবে, তবে অন্যান্য বিষয় ডিগ্রী কোর্স করা থাকলেও এই পেশায় যুক্ত হওয়া যায়।

বিভিন্ন পদ

সাংবাদিকতার ক্ষেত্রে বিভিন্ন পদ রয়েছে, একদিকে যেমন স্টুডিওতে বসে খবর পড়া, আবার অন্যদেরকে বিভিন্ন স্পটে গিয়ে খবর সংগ্রহ করা। বিভিন্ন পদের মধ্যে রয়েছে নিউজ রিপোটার, রাইটার, এডিটর, চিপ এডিটর প্রভৃতি।

সফল সাংবাদিক হওয়ার দক্ষতা

১) একজন সফল সাংবাদিক হওয়ার জন্য নিজস্ব কাজের প্রতি দক্ষতা থাকতে হবে। যেকোনো তথ্য বা খবরকে নিরপেক্ষভাবে জনসমক্ষে তুলে ধরে তার যথাযথ যুক্তি দিয়ে বিচার করতে হবে।

২) কখনো কখনো পরিস্থিতির শিকার হয়ে বিপদের ঝুঁকি নিয়ে সামগ্রিক মানসিক অবস্থা বজায় রেখে পেশা ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা থাকতে হবে।

৩) একজন সাংবাদিকের ভাষার উপর বিশেষ দক্ষতা থাকতে হবে। স্থানীয় ভাষার পাশাপাশি ইংলিশ এবং হিন্দি ভাষা জেনে রাখা বিশেষ জরুরী।

৪) যেকোনো সঙ্কটমূলক পরিস্থিতি মোকাবিলা করার ক্ষমতা থাকতে হবে। কোন ক্ষেত্রে এবং কোন পরিস্থিতিতে কাজ করতে হবে সেই দক্ষতা থাকতে হবে।

৫) ভাল জ্ঞাপন ক্ষমতা, সতর্কতা, আত্মবিশ্বাস, ধৈর্য এবং অধ্যবসায়, আর এর পাশাপাশি সহ্যশক্তি থাকতে হবে।

৬) সাম্প্রতিক ঘটনাবলী সম্পর্কে ওয়াকিবহল থাকতে হবে। বিশেষত রাজনীতি, খেলা, বিনোদন-সহ সাধারণ জ্ঞান এবং যাবতীয় বিষয়ে সচেতন থাকতে হবে।

বেতন

একজন দক্ষ সাংবাদিকের বার্ষিক আয় এক লাখ থেকে ৮ লাখ পর্যন্ত হতে পারে। এই আয়ের পরিমাণ সাংবাদিকের দক্ষতার পরিমাণ এবং মিডিয়া হাউসের ওপরে নির্ভর করে।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad