LIC Agent Income: জানেন কি রাজ্যের LIC এজেন্টদের মাসিক আয় কত? খোদ সংস্থা জানালো সেই তথ্য

Published On:

LIC Agent Income : এলআইসি (LIC) অর্থাৎ লাইফ  ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া, যাকে বাংলায় বলে ভারতীয় জীবন  বীমা নিগম হলো  আমাদের দেশের সবচেয়ে বড় বীমা এবং বিনিয়োগকারী সংস্থা গুলির মধ্যে অন্যতম। এই সরকারি সংস্থাটি জীবন বীমা করিয়েই  অনেকের ভবিষ্যৎ সুরক্ষিত করে থাকে। তবে, এলআইসি পলিসি অর্থাৎ জীবনবিমা করাতে গেলে আমাদের প্রথমেই একজনের নাম মাথায় আসে, তিনি হলেন জীবনবিমার এজেন্ট। তারা মানুষের কাছে গিয়ে কোম্পানীর পলিসি প্ল্যান বিক্রি করার জন্য দিনরাত কঠোর পরিশ্রম করেন। গ্রাহককে বোঝানোর জন্য সব ধরনের সুবিধার কথা বলেন। আর এই এজেন্টের মাধ্যমেই উপযুক্ত পলিসি বুঝে নিয়ে, সেই পলিসি দেখে শুনে আমরা গ্রাহক হই। অনেকের মনেই কৌতূহল থাকে যে, একজন এলআইসি এজেন্টের বেতন কত (LIC Agent Income) হতে পারে?

কেউ কেউ মনে করেন একজন এলআইসি এজেন্টের বেতন (LIC Agent Income) অনেক বেশি হয়।  সেই সাথে তারা অনেকেই আবার বেশি পরিমাণে পলিসি বিক্রি করে ইনসেনটিভ  পেয়ে থাকেন। এবারে খোদ লাইফ ইনসিওরেন্স কর্পোরেশন সংস্থা তাদের ওয়েবসাইটে দেশের কোন রাজ্যে LIC এজেন্টরা কত আয় করে তার তথ্যপ্রকাশ করেছে। এমনকী কোন রাজ্যে কত এলআইসি এজেন্ট (LIC Agent Salary) আছেন তাদের তালিকাও প্রকাশ করেছে সংস্থা। চলুন তবে দেখে নেওয়া যাক এক নজরে।

আয় কম হিমাচল প্রদেশে এবং আয় বেশি আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে

সংস্থার তরফ থেকে যে তালিকা প্রকাশ করা হয়েছে, সেখানে দেখা গেছে যে, এইমুহূর্তে সারা দেশে মোট ১৩ লাখ ৯০ হাজার ৯২০ জন এলআইসি এজেন্ট রয়েছেন। সারা দেশের মধ্যে হিমাচল প্রদেশেই এলআইসি এজেন্টদের গড় আয় সবথেকে কম। অপরদিকে সব থেকে বেশি আয় করেন আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের এজেন্টরা। রিপোর্ট অনুযায়ী হিমাচল প্রদেশেমোট এজেন্ট রয়েছেন ১২,৭৩১ জন এবং এলআইসি এজেন্টদের মাসিক আয় ১০,৩২৮ টাকা। আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জের এজেন্টের সংখ্যা মাত্র ২৭৩ জন এবং এজেন্টরা মাসে ২০,৪৪৬ টাকা বেতন পান। নিম্নে কোন রাজ্যের এজেন্টরা কত আয় করেন এবং এজেন্ট সংখ্যা কত তা বিস্তারে আলোচনা করা হলো (LIC Agent Income)।

ভারতে কোন রাজ্যে কতজন এলআইসি এজেন্ট রয়েছে এবং আয় কত?

১) পরিসংখ্যানের বিচারে, উত্তরপ্রদেশেই সবচেয়ে বেশি এলআইসি এজেন্ট রয়েছেন। এখানে মোট ১ লক্ষ ৮৪ হাজার এজেন্ট রয়েছেন, যাদের মাসিক গড় বেতন ১১,৮৮৭ টাকা।

২) তালিকায় দ্বিতীয়স্থানে রয়েছে মহারাষ্ট্র। এখানে মোট ১ লাখ ১৬ হাজার এজেন্ট রয়েছেন। তারা প্রতি মাসে গড়ে ১৪,৯৩১ টাকা বেতন পান।

৩) তালিকায় তৃতীয় স্থানে রয়েছে পশ্চিমবঙ্গ। এখানে মোট ১ লাখ ১৯ হাজার ৯৭৫ জন এলআইসি এজেন্ট আছেন, যারা প্রতি মাসে গড় বেতন পান ১৩,৫১২ টাকা।

৪) তামিলনাড়ুতে মোট ৮৭,৩৪৭ জন এলআইসি এজেন্ট রয়েছেন, যারা প্রতি মাসে গড়ে ১৩,৪৪৪ টাকা বেতন পান।

৫) কর্ণাটকে মোট ৮১,৬৭৪ জন এজেন্ট কাজ করেন, যাদের মাসিক আয় ১৩,২৬৫ টাকা।

৬) রাজস্থানে মোট ৭৫,৩১০ জন এজেন্ট কাজ করেন, যাদের মাসিক আয় ১৩,৯৬০ টাকা।

৭) মধ্যপ্রদেশে মোট ৬৩,৭৭৯ জন এজেন্ট প্রতি মাসে ১১,৬৪৭ টাকা বেতন পান।

৮) রাজধানী দিল্লিতে ৪০,৪৬৯ জন এজেন্টের মাসিক গড়  আয় ১৫,১৬৯ টাকা।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad