National Cadet Corps : জেনে নিন সরকারি চাকরিতে NCC সার্টিফিকেটের সুবিধা কী

Published On:

National Cadet Corps : ভারতের যুবক যুবতীরা যাতে দেশাত্ববোধে উদ্বুদ্ধ হয়ে কম বয়সে নিজের দেশের প্রতিরক্ষা বিষয়ক ট্রেনিং গ্রহণ করে, সেই লক্ষ্যে ভারত সরকারের তরফ থেকে গঠন করা হয়েছিল ন্যাশনাল ক্যাডেট কর্পস (NCC)। আজকের প্রতিবেদনে আমরা এই ন্যাশনাল ক্যাডেট কর্পস কী? এর প্রশিক্ষণ দেওয়া হয় কীভাবে? প্রশিক্ষণপ্রাপ্তরা কোন কোন বিষয়ে বিশেষ সুবিধা পান সে সম্পর্কে বিস্তারিত তথ্য দিতে চলেছি। আসুন পড়ে নেওয়া যাক সম্পূর্ণ প্রতিবেদনটি।

ন্যাশনাল ক্যাডেট কর্পস কী? (National Cadet Corps)

১৯৫০ সালে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহেরু ন্যাশনাল ক্যাডেট কর্পস (National Cadet Corps) গঠন করেছিলেন। এই প্রশিক্ষণের সিলেবাস তৈরি হয়েছিল তারই তত্ত্বাবধানে। এই প্রশিক্ষণের মাধ্যমে সেনাবাহিনীর পাশাপাশি নৌসেনা ও বায়ু সেনার প্রশিক্ষণ দেওয়া হয়। এমনকি, প্রশিক্ষণরত ক্যাডেটদের বিভিন্ন ধরনের সামাজিক কাজকর্মের শিক্ষাও দেওয়া হয়ে থাকে। এই প্রশিক্ষণ গ্রহণ করার সুযোগ দেওয়া হয় মূলত স্কুল বা কলেজের পড়ুয়াদের, তবে তাদের জন্য এই প্রশিক্ষণ গ্রহণের বিষয়টি সম্পূর্ণ ভাবেই ঐচ্ছিক। পরবর্তীকালে ১৯৬২ সালে ভারত ও চীনের যুদ্ধের পর এই প্রশিক্ষণ গ্রহণের বিষয়টি বাধ্যতামূলক বলে ঘোষণা হয়েছিল এবং ১৯৬৩ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত ভারতীয় ছাত্র ছাত্রীদের বাধ্যতামূলক ভাবে এই প্রশিক্ষণ নিতে হত। এরপর পুনরায় তা আবার ঐচ্ছিক করে দেওয়া হয়। বর্তমানকালে দেশের যুবক-যুবতীরা নিজের ইচ্ছা অনুযায়ী নেহেরু ন্যাশনাল ক্যাডেট কর্পস এর প্রশিক্ষণ গ্রহণ করতে পারেন।

ট্রেনিং-এ কোন কোন  বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করতে হয়?

ন্যাশনাল ক্যাডেট কর্পসে প্রশিক্ষণরতদের সেনাবাহিনীর মতো ট্রেনিং দেওয়া হয়, যেখানে ছোট অস্ত্রের ব্যবহার শেখানো, বিভিন্ন আবহাওয়া সহ্য করে লড়াই করা, যুদ্ধ বা শৃঙ্খলার পাঠ ইত্যাদি শেখানো হয়। এই ট্রেনিং এর বিষয়বস্তু হিসেবে ট্রেকিং, প্যারাসেলিং, স্কুবা ডাইভিং, ক্যামেল সাফারি, পাহাড়ে চড়া ইত্যাদি বিশেষ গুরুত্বপূর্ণ বিষয়গুলি থাকে।

ন্যাশনাল ক্যাডেট কর্পস প্রশিক্ষণ দেওয়া হয় কীভাবে? 

ছাত্রছাত্রীরা তাদের শিক্ষা প্রতিষ্ঠানগুলি থেকে  এই প্রশিক্ষণ গ্রহণ করতে পারেন। বর্তমানে অধিকাংশ কলেজে ন্যাশনাল ক্যাডেট কর্পস (NCC) ইউনিট থাকে। যদি কোনো শিক্ষা প্রতিষ্ঠানে এই প্রশিক্ষণের ব্যবস্থা না থাকে, তবে সেক্ষেত্রে আশেপাশের কোনো কলেজ বা প্রতিষ্ঠানের ইউনিটেও ট্রেনিং নিতে পারেন পড়ুয়ারা। এমনকি, কাছাকাছি কোনো এনসিসি ইউনিটের কমান্ডিং অফিসারের কাছেও এই প্রশিক্ষণ গ্রহণের জন্য আবেদন জানাতে পারেন। কলেজ পড়ুয়ারা এই প্রশিক্ষণ গ্রহণ করে ‘বি’ ও ‘সি’ সার্টিফিকেট পেতে পারেন।

B’ ও ‘C’ সার্টিফিকেট কীভাবে পাওয়া যায়?

এনসিসি প্রশিক্ষণরতদের প্রশিক্ষণের সময় যদি ৭৫ শতাংশ উপস্থিতি থাকে এবং ১৮ মাস ট্রেনিংয়ের পর যদি একটি বিশেষ পরীক্ষা দেন, তবে ‘বি’ সার্টিফিকেট পাওয়া যায়। এর জন্য মূলত ট্রেনিং ক্যাম্প বা প্রশিক্ষণ শিবিরে উপস্থিতি বাধ্যতামূলক। পূর্ববর্তী ‘এ’ সার্টিফিকেট থাকলে আবার ১০ নম্বর বোনাস পাওয়া যাবে। প্রশিক্ষণরতদের ‘বি’ সার্টিফিকেট থাকলে তারা পেয়ে যাবেন ‘সি’ সার্টিফিকেট, তবে এক্ষেত্রে তিন বছরে অন্তত একবার প্রশিক্ষণ শিবিরে উপস্থিত থাকতে হবে এবং তিন বছর মেয়াদী কোর্স-এ অন্তত ৭৫ শতাংশ উপস্থিতি বাধ্যতামূলক। মূলত এনসিসির ৩টে উইং হয়, যেমন আর্মি, নেভি ও এয়ারফোর্স। আর এই প্রশিক্ষণে এ, বি, সি সার্টিফিকেটের জন্য মূলত ৩টি পরীক্ষা হয়, তবে এই সার্টিফিকেটগুলি পাওয়ার জন্য ক্যাম্প করা অত্যন্ত জরুরি।

প্রশিক্ষণপ্রাপ্তরা কোন কোন বিষয়ে বিশেষ সুবিধা পান?

ছাত্রছাত্রীরা, এনসিসি প্রশিক্ষণ গ্রহণ করার জন্য  স্কলারশিপ এর সুবিধা পায়। অষ্টম, নবম ও দশম শ্রেণিতে ন্যূনতম ৬৫ শতাংশ নম্বর থাকলে স্কলারশিপ দেওয়া হয় পড়ুয়াদের। দ্বাদশ শ্রেণির ক্ষেত্রে বিজ্ঞান বিভাগে ৬৫ শতাংশ, কলা বিভাগে ৫৫ শতাংশ ও বাণিজ্য বিভাগে ৬০ শতাংশ নম্বর পেলেও দেওয়া হয় স্কলারশিপ। এছাড়াও এই এনসিসি প্রশিক্ষণপ্রাপ্ত প্রার্থীরা বিভিন্ন চাকরির ক্ষেত্রেও বিশেষ সুবিধা পান। এনসিসি প্রশিক্ষণপ্রাপ্তদের জন্য দেরাদুনে ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমিতে ৬৪টি আসন, চেন্নাইয়ের অফিসার্স ট্রেনিং অ্যাকাডেমিতে ১০০টি আসন সংরক্ষণ করা রয়েছে। এমনকি এনসিসি জানা প্রার্থীদের জন্য ইন্ডিয়ান নাভাল অ্যাকাডেমিতে প্রতি কোর্সে ৬টি করে আসন এবং এয়ার ফোর্স অ্যাকাডেমিতে প্রতি কোর্সে ১০ শতাংশ আসন সংরক্ষিত থাকে।

এনসিসি সার্টিফিকেটের সুবিধা

এনসিসি সার্টিফিকেট থাকলে বিভিন্ন সরকারি চাকরির ক্ষেত্রেও পাওয়া যায় অতিরিক্ত নম্বর। প্রার্থীরা পুলিশ বা প্যারামিলিটারি ফোর্সে চাকরির ক্ষেত্রেও বোনাস নম্বর পেতে পারেন। এমনকি অনেক ক্ষেত্রে বিশেষভাবে সংরক্ষণও দেওয়া হয়ে থাকে। তাই যদি দেশের সেবা করার ইচ্ছা থাকে, অবশ্যই কলেজ চলাকালীন এনসিসি ট্রেনিং (NCC Trainning) করা ভালো। এর মাধ্যমে যেমন প্রাথমিক অভিজ্ঞতা হবে, তার পাশাপাশি পরবর্তী ক্ষেত্রে মিলবে অনেক সুযোগ ও সুবিধা।

অফিসিয়াল ওয়েবসাইট : https://indiancc.mygov.in

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad