Pratibandhi Certificate: জানেন কি অনলাইনে প্রতিবন্ধী সার্টিফিকেট কীভাবে তৈরি করা যায়? কী কী লাগবে? জেনে নিন সম্পূর্ণ তথ্য

Published On:

Pratibandhi Certificate : বহু ছাত্র ছাত্রীরা রয়েছে, যারা শারীরিকভাবে বিশেষ সক্ষম নন কিংবা শারীরিকভাবে অসমর্থ। তারা অনেকেই জানেন না যে, কীভাবে ফিজিক্যাল ডিসএবিলিটি বা শারীরিক অক্ষমতার সার্টিফিকেট বানাবেন। আজকের প্রতিবেদনে আমরা এই বিষয়টি নিয়েই আলোচনা করতে চলেছি। তাই আজকে যে যে উপায় বলে দেওয়া হবে সেইগুলি অবলম্বন করে কোনো মেডিকেল অফিসার কিংবা হসপিটালে যোগাযোগ করলেই ছাত্রছাত্রীরা ডিসেবিলিটি বা প্রতিবন্ধী সার্টিফিকেট পেয়ে যাবেন খুব সহজে। চলুন তবে জেনে নেওয়া যাক এই সার্টিফিকেটের মাধ্যমে কী কী সুবিধা মিলবে, কীভাবে এই সার্টিফিকেটের জন্য আবেদন করা যাবে এবং এর জন্য যোগ্যতা কী লাগবে, সেই সম্পর্কে বিস্তারিত তথ্য (Pratibandhi Certificate)।

সার্টিফিকেটের সুযোগ সুবিধা

ডিসেবিলিটি বা প্রতিবন্ধী সার্টিফিকেটের মাধ্যমে শিক্ষা এবং চাকরি ক্ষেত্রে অনেক সুযোগ পাওয়া যায়। আসলে শিক্ষা কিংবা চাকরি ক্ষেত্রে প্রতিবন্ধীদের জন্য আলাদা করে সিট রিজার্ভেশন থাকে। এমনকি, সরকারের তরফ থেকে ভাতা সহ প্রত্যেক মাসে নানান সুযোগ সুবিধা দেওয়া হয়।

যোগ্যতা (Disability Certificate Eligibility Criteria)

ডিসেবিলিটি বা প্রতিবন্ধী সার্টিফিকেটের আবেদনের জন্য প্রার্থীকে ভারতীয় নাগরিক হতে হবে। এখানে আবেদনের ক্ষেত্রে প্রার্থীর শারীরিক প্রতিবন্ধীকতার পরিমাণ মানসিক ক্ষেত্রে ৩৫ শতাংশ, অর্থপেডিকের ক্ষেত্রে ৪০ শতাংশ, বধিরতার ক্ষেত্রে ৯০ থেকে ১০০ ডি বি এবং দৃষ্টি শক্তি প্রতিবন্ধকতার দিক থেকে নব্বই শতাংশ হতে হবে, তবেই এই সার্টিফিকেট মিলবে।

আবেদন পদ্ধতি (Pratibandhi Certificate Online Application)

ডিসেবিলিটি বা প্রতিবন্ধী সার্টিফিকেট পেতে বিনামূল্যে আবেদনের জন্য প্রার্থীকে নিকটবর্তী অনলাইন সাইবার ক্যাফে বা বাংলা সহায়তা কেন্দ্রে যোগাযোগ করতে হবে। সার্টিফিকেটের জন্য প্রথমে অফিসিয়াল ওয়েবসাইট icon.wbhealth.gov.in এ গিয়ে “Apply Disability Certificate” অপশনে ক্লিক করতে হবে। এরপর প্রার্থীর মোবাইল নম্বর দিয়ে লগইন করলেই আবেদন পত্র চলে আসবে। মোট চারটি ধাপে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে এবং আবেদন প্রক্রিয়া সম্পন্ন হলে একটি এনরোলমেন্ট নম্বর মিলবে, যার মাধ্যমে পরবর্তীতে আবেদনের স্ট্যাটাস চেক করা যাবে (Pratibandhi Certificate)।

প্রয়োজনীয় নথি (Documents Required)

ডিসেবিলিটি বা প্রতিবন্ধী সার্টিফিকেটের আবেদনের জন্য যে যে প্রয়োজনীয় নথি লাগবে সেগুলি হলো –
* প্রার্থীর স্থানীয় স্বাস্থ্য কেন্দ্র থেকে রেফারেল কার্ড
* আবেদনকারী প্রার্থীর আধার কার্ড বা ভোটার কার্ড এবং ঠিকানার প্রমাণপত্র
* আবেদনকারী প্রার্থীর নিজস্ব পাসপোর্ট সাইজের দুটি রঙিন ছবি

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad