CTET Recruitment 2024 : সুখবর! শিক্ষক নিয়োগ কেন্দ্রীয় বিদ্যালয়ে, আবেদন করুন এখনই

Published On:

CTET Recruitment 2024: কেন্দ্রীয় সরকারের তরফ থেকে রাজ্যের সকল চাকরিপ্রার্থীদের জন্য রয়েছে দারুণ সুখবর। দীর্ঘদিন ধরে যে সকল চাকরিপ্রার্থীরা শিক্ষকতার চাকরির জন্য অপেক্ষা করছিলেন, তাদের জন্য আজকের প্রতিবেদনটি বিশেষ হতে চলেছে। আসলে, কেন্দ্রীয় বিদ্যালয়ে বিভিন্ন বিষয়ের শিক্ষক নিয়োগের জন্য CTET 2024 পরীক্ষার বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। এখানে পুরুষ এবং মহিলা নির্বিশেষে যেকোনো ভারতীয় নাগরিক আবেদন জানাতে পারবেন। বিস্তারিত তথ্য পেতে পড়ে নিন সম্পূর্ণ প্রতিবেদনটি।

Exam Name – CTET December 2024
Board Name – Central Board of Secondary Education
Download Admit Card – Two Days before the day of examination
Date of Examination – 1-12-2024 (Sunday)
Declaration of Result – By the end of JANUARY, 2025 (TENTATIVELY)

পদের নাম— সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন, মূলত দুধরনের পদের জন্য শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রথমত, প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত শিক্ষক বা শিক্ষিকা এবং ষষ্ঠ শ্রেণী থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত শিক্ষক অথবা শিক্ষিকা নিয়োগ।

বয়সসীমা- এখানে (CTET Recruitment 2024)  নিয়োগের ক্ষেত্রে প্রার্থীদের বয়স হতে হবে নূন্যতম ১৮ বছরের ঊর্ধ্বে। জানিয়ে রাখি, এই পদে আবেদনের জন্য বয়সের কোনো ঊর্ধ্বসীমা নেই।

পরীক্ষার সিলেবাস – এখানে প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত শিক্ষক বা শিক্ষিকা পদে নিয়োগের ক্ষেত্রে ‘পেপার ১’ পরীক্ষা এবং ষষ্ঠ শ্রেণী থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত শিক্ষক বা শিক্ষিকা পদে নিয়োগের ক্ষেত্রে ‘পেপার ২’ পরীক্ষা নেওয়া হবে। নিম্নে সিলেবাস সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

১) ‘পেপার ১’  (CTET Paper 1) পরীক্ষায় মোট ১৫০ টি প্রশ্ন থাকবে ১৫০ নম্বরের

* শিশু বিকাশ এবং শিক্ষাবিদ্যা ৩০টি প্রশ্ন ৩০ নম্বর
* গণিত ৩০টি প্রশ্ন ৩০ নম্বর
* পরিবেশ বিদ্যা ৩০টি প্রশ্ন ৩০ নম্বর
* ল্যাঙ্গুয়েজ পেপার ভাষা (১) ৩০টি প্রশ্ন ৩০ নম্বর
* ল্যাঙ্গুয়েজ পেপার ভাষা (২) ৩০টি প্রশ্ন৩০ নম্বর

২) ‘পেপার ২’ (CTET Paper 2) পরীক্ষায় মোট ১৫০ টি প্রশ্ন থাকবে ১৫০ নম্বরের

* শিশু বিকাশ এবং শিক্ষাবিদ্যা ৩০টি প্রশ্ন ৩০ নম্বর
* গণিত এবং বিজ্ঞান বা সামাজিক বিজ্ঞান ৬০টি প্রশ্ন ৬০ নম্বর
* ল্যাঙ্গুয়েজ পেপার ভাষা (১) ৩০টি প্রশ্ন ৩০ নম্বর
* ল্যাঙ্গুয়েজ পেপার ভাষা (২) ৩০টি প্রশ্ন ৩০ নম্বর

শিক্ষাগত যোগ্যতা— প্রথম শ্রেণী থেকে পঞ্চম শ্রেণী পর্যন্ত শিক্ষক বা শিক্ষিকা পদে আবেদনের জন্য প্রার্থীদের নুন্যতন ৫০ শতাংশ নম্বর সহ উচ্চ মাধ্যমিক পরীক্ষায় পাশ থাকতে হবে। এর পাশাপাশি প্রার্থীদের ২ বছরের D.El.Ed কোর্স করে থাকতে হবে। আবার ষষ্ঠ শ্রেণী থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত শিক্ষক বা শিক্ষিকা পদে আবেদনের জন্য প্রার্থীদের যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে স্নাতক ডিগ্রী সম্পন্ন করতে হবে এবং B.Ed কোর্স করে থাকতে হবে।

আবেদন পদ্ধতি— সংশ্লিষ্ট পদে (CTET Recruitment 2024: ) আবেদন করার জন্য প্রার্থীদের অনলাইনের মাধ্যমে নিজেদের আবেদন নথিভুক্ত করতে হবে। এর জন্য প্রথমে ctet.nic.in ওয়েবসাইটে গিয়ে প্রার্থীকে নিজের রেজিস্ট্রেশন সম্পূর্ণ করে Apply for CTET Dec-2024 বিকল্প ক্লিক করলেও আবেদনপত্র সামনে চলে আসবে। এরপর সেখানে সকল তথ্য সঠিক এবং নির্ভুলভাবে পূরণ করার পর এর সঙ্গে নির্দেশ অনুযায়ী প্রয়োজনীয় নথি আপলোড করে আবেদন ফি জমা করে Application Numberটি সেভ করে নিয়ে সবশেষে সাবমিট করলেই প্রার্থীর আবেদন সম্পন্ন হবে।

আবেদন ফি – এখানে ‘পেপার ১’ বা ‘পেপার ২’ পরীক্ষার জন্য জেনারেল এবং ওবিসি প্রার্থীদের আবেদন ফি বাবদ ১০০০ টাকা,  সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের আবেদন ফি বাবদ ৫০০ টাকা জমা করতে হবে। যদি প্রার্থী একইসঙ্গে দুটি পরীক্ষায় আবেদন করতে চান, তবে সেক্ষেত্রে জেনারেল এবং ওবিসি প্রার্থীদের আবেদন ফি বাবদ ১২০০টাকা এবং সংরক্ষিত শ্রেণীর প্রার্থীদের আবেদন ফি বাবদ ৬০০ টাকা জমা করতে হবে। জানিয়ে রাখি প্রার্থীদের এখানে নেট ব্যাঙ্কিং, ডেবিট অথবা ক্রেডিট কার্ড এবং ইউপিআই সিস্টেমের মধ্যমে আবেদন ফি জমা করতে হবে।

প্রয়োজনীয় নথি — উল্লেখিত পদে আবেদনের জন্য যে যে প্রয়োজনীয় নথি লাগবে সেগুলি হলো –

* প্রার্থীর আধার কার্ড বা ভোটার কার্ড
* প্রার্থীর বয়সের প্রমাণপত্র এবং শিক্ষাগত যোগ্যতার প্রমাণপত্র
* প্রার্থীর পাসপোর্ট সাইজের ছবি
* সাদা কাগজে করা প্রার্থীর সাক্ষর

আবেদনের শেষ তারিখ— ১৬ই অক্টোবর ২০২৪
আবেদনপত্র ভুল সংশোধনের তারিখ – ২১শে অক্টোবর থেকে ২৪শে অক্টোবর, ২০২৪

Official Website: ctet.nic.in

আবেদনকারীদের অনুরোধ করা হচ্ছে যে, আপনারা অতি অবশ্যই সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট ও অফিসিয়াল নোটিফিকেশন নিজে থেকে ভালো করে যাচাই করবেন, দেখবেন, বুঝবেন তবেই নিজের দায়িত্ব আবেদন করবেন।


WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad