Pre-Paid Smart Meter : বিদ্যুতের মিটারে কারচুপি কমাতে বসানো হচ্ছে প্রি-পেইড স্মার্ট মিটার! জানুন বিস্তারিত

Published On:

News Desk : বিদ্যুৎমিটারে কারচুপি করলে সাবধান হন এখন থেকেই। মিটারে কোনোরকম  কারচুপি করলেই তৎক্ষণাৎ সেই ব্যক্তি পড়বে ধরা। এবার  মিটারে আর কোনোরকম কারচুপি করা যাবে না। গোটা দেশে এবার বসানো হচ্ছে প্রিপেইড স্মার্ট মিটার। এখন প্রশ্ন হলো কীভাবে স্মার্ট মিটারে কোনোরকম কারচুপি ধরা পড়বে? অর্থাৎ কীভাবে এটি কাজ করবে? দাড়ান দাড়ান অস্থির হবেন না। আমরা আপনার সমস্ত প্রশ্নের উত্তর দিতে চলেছি। চলুন জেনে নেওয়া যাক।

স্মার্ট মিটার বসানোর উদ্দেশ্য

এতদিন বিদ্যুতের মিটারে চিপ ঢুকিয়ে মিটারের গতি কমিয়ে দিয়ে অনেকেই বিদ্যুৎ ব্যবহার করতেন, তবে তাদেরকে সাবধান হতে হবে, কারণ দেশের বিভিন্ন জায়গায় স্মার্ট মিটার বসানো হচ্ছে। এমন একটি সফটওয়্যার বসানো হয়েছে যে, মিটারে কারচুপি করা মাত্রই ওই স্মার্ট মিটার জোর গতিতে চলবে। এর ফলে আপনি কোনো উপায়ে মিটারের গতি কমিয়েছেন কিনা তা সহজেই বোঝা যাবে। বর্তমানে বেশ জোরকদমে চলছে স্মার্ট মিটার বসানোর কাজ। সরকারি মন্ত্রকে বিদ্যুৎ বিল বাকি থেকে যাওয়ায়, সেই টাকার হিসেব মেটাতে গিয়ে রীতিমতো মাথায় হাত পড়ছে বিদ্যুৎ মন্ত্রকের। তাই এই সকল সমস্যা সমাধানের জন্যই মূলত দেশ জুড়ে বসানো হচ্ছে প্রি-পেইড স্মার্ট মিটার। এটি বসানোর ফলে বিদ্যুৎ ক্ষেত্রে আর্থিক অবস্থার উন্নতি হবে বলে মনে করা হচ্ছে।

নির্দেশ জারি করেছে বিদ্যুৎ মন্ত্রক

বিদ্যুৎ মন্ত্রক, বিদ্যুতের কারচুপি বন্ধ করতে -পেইড বিদ্যুত মিটার বসানোর সিদ্ধান্ত নিয়েছে। বিদ্যুৎ মন্ত্রকের তরফ থেকে প্রি-পেইড বিদ্যুতের মিটার বসানো বাধ্যতামূলক বলে নির্দেশ জারি করা হয়েছে। সকল বিদ্যুৎ গ্রাহকদের জন্য প্রিপেইড স্মার্ট মিটারের ব্যবস্থা করা হবে। এমনকি অগ্রিম টাকা দিয়েই তবেই আপনি এই প্রি-পেইড বিদ্যুৎ মিটার নিতে পারবেন।

কীভাবে কাজ করবে স্মার্ট মিটার?

এই স্মার্ট মিটারটিতে থাকবে প্রিপেইড সুবিধা, যা আপনাকে ফোন থেকে রিচার্জ করতে হবে, তবেই আপনি বিদ্যুৎ ব্যবহার করতে পারবেন, নচেৎ না। এই প্রিপেইড স্মার্ট মিটার সম্পূর্ণ প্রিপেইড মোবাইলের মতোই কাজ করে। আপনি ঠিক যতটা বিদ্যুৎ ব্যবহার করবেন সেই মতো টাকা দিতে হবে। টাকা না দিলে আপনি তবে বিদ্যুৎ পরিষেবাও পাবেন না। দেশের অনেকাংশেই এই প্রিপেইড মিটার ব্যবহার করা হয়। এই স্মার্ট মিটারের মাধ্যমে গ্রাহকরা সহজেই জানবেন যে, ঠিক কতটা বিদ্যুৎ বিল তাদের দিতে হবে। জানা গেছে যে, কেন্দ্রীয় সরকারি দফতরে প্রিপেইড মিটার স্থাপনের পরই দেশের প্রতিটি বিদ্যুৎ গ্রাহকদের বাড়িতে প্রিপেইড স্মার্ট মিটার বসানো হবে।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad