Madhyamik Exam 2024 : ২০২৪ সালের মাধ্যমিক পরীক্ষায় বসতে হলে মানতে হবে এই নিয়ম! জানুন বিস্তারিত

Published On:

News Desk : ২০২৪ সালে যে সকল পরীক্ষার্থী মাধ্যমিক দিতে চলেছে তাদের জন্য মধ্যশিক্ষা পর্ষদ জারি করেছে বিশেষ বিজ্ঞপ্ত। আগামী ২রা ফেব্রুয়ারি থেকে শুরু হবে পশ্চিমবঙ্গের মাধ্যমিক পরীক্ষা, যা চলবে ১২ই ফেব্রুয়ারি পর্যন্ত। এই বছর পরীক্ষার্থীর সংখ্যা প্রায় ১২ লক্ষ। আর পরীক্ষার মাত্র কটা দিন মোটে বাকি। তার আগেই জারি করা হল এই বিশেষ বিজ্ঞপ্তি। আসুন জেনে নেওয়া যাক কী বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

নির্দেশিকা জারি করলো মধ্যশিক্ষা পর্ষদ

চলতি বছর যে সমস্ত পরীক্ষার্থী মাধ্যমিক দিচ্ছে, তাদের অ্যাডমিট কার্ড রেজিস্ট্রেশন করার শেষ দিন ছিল ২০২৩ সালের ৩১শে ডিসেম্বর পর্যন্ত। এই সময়সীমার মধ্যে বহু স্কুল এখনো পর্যন্ত পড়ুয়াদের অ্যাডমিট কার্ড রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করেনি। স্কুলগুলির আবেদনের ভিত্তিতে ২০২৪ সালের ১০ই জানুয়ারি পর্যন্ত সময়সীমা বৃদ্ধি করেছে পর্ষদ। তবে এই বর্ধিত সময়ের মধ্যে যদি এই কাজটি সম্পন্ন না হয়, তবে এরপরে বন্ধ হয়ে যাবে মাধ্যমিক পরীক্ষার অ্যাডমিট কার্ড রেজিস্ট্রেশন প্রক্রিয়া এবং পরীক্ষার্থীদের পরীক্ষায় বসতে দেওয়া হবে না। এখন মাথায় হাত মাধ্যমিক পরিক্ষার্থীদের। স্কুলের প্রধান শিক্ষকদের উদ্দেশ্যে কড়াকড়ি নির্দেশও ইতিমধ্যেই জারি করে দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ। ১০ই জানুয়ারির মধ্যে অ্যাডমিট কার্ড রেজিস্ট্রেশন সম্পূর্ণ করার পর পরিক্ষার্থীরা ২২শে জানুয়ারি থেকে অ্যাডমিট কার্ড পেতে শুরু করবেন। পরীক্ষার্থীদের নিজেদের স্কুল থেকে অ্যাডমিট কার্ড সংগ্রহ করতে হবে।

পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায়ের বক্তব্য

আসলে, রাজ্যের বেশিরভাগ স্কুলগুলি উদাসীনতার কারণে শিক্ষার্থীদের ভবিষ্যৎ কাঠগড়ায় এনে দাঁড় করিয়েছে। অ্যাডমিট কার্ড রেজিস্ট্রেশনের সময়সীমা পেরিয়ে গেলেও স্কুলের শিক্ষকদের কোনোরকম ভ্রূক্ষেপ নেই সেই বিষয়ে। আর এই অভিযোগ করেই মধ্যশিক্ষা পর্ষদ খোপ উগরে দিয়েছে। রাজ্যের বহু স্কুল এখনো পড়ুয়াদের অ্যাডমিট কার্ড রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করে উঠতে পারেনি। সেই স্কুলগুলির প্রধান শিক্ষকদের উদ্দেশ্যেই পর্ষদ সভাপতি রামানুজ গঙ্গোপাধ্যায় বলেছেন, ‘‘উদাসীনতা ও গাফিলতির কারণে সময়সীমার মধ্যে মাধ্যমিক পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পূর্ণ করেনি স্কুলগুলি। পড়ুয়াদের কথা ভেবে আমরা আরও একটি সুযোগ দিলাম। ওই সময়সীমার মধ্যে সম্পূর্ণ না হলে আর পরীক্ষায় বসতে পারবে না সংশ্লিষ্ট পরীক্ষার্থীরা।’’ তবে, পর্ষদের এই বিজ্ঞপ্তিতে সহমত পোষণ করেনি স্কুলগুলি। রেজিস্ট্রেশন না করে উঠতে পারার কারণ হিসাবে স্কুলগুলিতে দায়ী করছে পড়ুয়াদের গাফিলতিকেই। স্কুলগুলি জানিয়েছে যে পড়ুয়ার সঠিক সময়ে ফর্ম ফিলাপ না করার জন্যই এই কাজটি সম্পন্ন হয়নি।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad