Nagar Bandhu Prakalpa 2024 : নতুন বছরের প্রথম দিন চালু হয়েছে নগর বন্ধু প্রকল্প! প্রকল্পের সুবিধা জেনে নিন

Published On:

News Desk : চলতি বছরের ১লা জানুয়ারি থেকে শুরু হয়েছে নগর বন্ধু প্রকল্প। এই প্রকল্প সম্পূর্ণ রূপে কলকাতা পুরসভার নিজস্ব একটি প্রকল্প, যার পরিষেবা পুরসভার ১৪১টি ওয়ার্ডের মধ্যে বসবাসরত নাগরিকরাই কেবলমাত্র পাবেন। এর জন্য বিন্দুমাত্র অর্থ খরচ করতে হবে না। আজ আমরা বলতে চলেছি আপনি এই প্রকল্পের আওতায় কি কি সুবিধা পাবেন এবং কীভাবে এই প্রকল্পের জন্য আবেদন করবেন সেই সম্পর্কে বিস্তারিত।

এই প্রকল্পের সুবিধাগুলি কি কি?

১) কলকাতা পুরসভা তার অধীনস্থ এলাকায় বসবাসকারী বৃদ্ধ এবং শারীরিকভাবে অক্ষমদের জন্য নগর বন্ধু প্রকল্প চালু করেছে। আপাতত বিনামূল্যে এই প্রকল্পের পরিষেবা পাওয়া গেলেও পরবর্তীতে এই পরিষেবার জন্য অর্থ প্রদান করতে হতে পারে।

২) জমির মিউটেশন, ট্যাক্স জমা, খাজনা প্রদান, বিভিন্ন রকম সার্টিফিকেট ও লাইসেন্সের জন্য আবেদন করতে দীর্ঘক্ষণ লাইনে দাঁড়াতে হয়। এরফলে প্রবীণ নাগরিক কিংবা যারা শারীরিকভাবে ততটা সক্ষম নন তাদের পক্ষে এই কাজগুলি করতে প্রবল সমস্যার হয়। তাই নগর বন্ধু প্রকল্পের মাধ্যমে আবেদন জানালে কলকাতা পুরসভার আধিকারিকরা আবেদনকারীর বাড়ি বা ফ্ল্যাটে হাজির হয়ে অনলাইনে যাবতীয় কাজ করে দেবেন। কোনোরকম ঝামেলা ঝঞ্ঝাট ছাড়াই বাড়িতে বসেই গুরুত্বপূর্ণ পরিসেবাগুলি পাবেন।

৩) বর্তমান যুগে ইন্টারনেটের ব্যবহার দ্রুত গতিতে বাড়লেও প্রবীণ নাগরিকরা ইন্টারনেট ব্যবহারে ততটা পটু নন। তাই এই প্রকল্পের মাধ্যমে পুরসভার আধিকারিকরা আবেদনকারীর বাড়িতে গিয়েই সমস্ত অনলাইনের কাজ যেমন খাজনা জমা দেওয়া, মিউটেশন জমা দেওয়া ইত্যাদি কাজগুলি তাদের সামনেই করে দেবেন। 

কীভাবে আবেদন করবেন?

এই প্রকল্পে আবেদন করার পদ্ধতিটি খুব সহজ। কলকাতার পুর এলাকার মধ্যে বসবাসরত নাগরিকদের ৮৩৩৫৯৯৯১১১ নম্বরে হোয়াটসঅ্যাপ করতে হবে। তাহলেই নগর বন্ধু প্রকল্পের সুবিধা পাওয়া যাবে। সম্প্রতি কলকাতার মেয়র ফিরহাদ হাকিম এই নগর বন্ধু প্রকল্পটি শুরু করেছেন।



WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad