শিয়রে সমন! এবার বাতিল হবে এদের রেশন কার্ড! আপনি নেইতো সেই তালিকায়?

Published On:

News Desk : আপনি সরকারের নির্দেশের কোনোরকম তোয়াক্কা না করেই রেশন তুলছেন? বিনামূল্যে বা কম দামে রেশন থেকে চাল, গম সংগ্রহ করছেন, তাও আবার যোগ্য তালিকাভুক্ত না হয়েই? এবার তাহলে আপনার শিরে সংক্রান্তি। আপনি খুব শীঘ্রই পড়তে চলেছেন বড় বিপদে। আপনাকে দিতে হতে পারে মোটা টাকা জরিমানা, এমনকি হাজত বাসও হতে পারে আপনার। কী অবাক হচ্ছেন তো? ভাবছেন কী এমন ঘটলো? আসুন জেনে নেওয়া যাক সম্পূর্ণ বিষয়টি সম্পর্কে বিস্তারিত।

কী ঘটেছে?

ভুয়ো গ্রাহকদের সরকারি নির্দেশে রেশন কার্ড জমা দিয়ে দেওয়ার সুযোগ দেওয়া হয়েছিল, যার শেষ দিন ছিল ২০২৩ সালের ৩১শে ডিসেম্বর, কিন্তু তার মধ্যেও দেশের বহু ভুয়ো রেশন গ্রাহক নিজেদের রেশন কার্ড জমা দেননি, তাই এবার কেন্দ্রীয় খাদ্য সরবরাহ মন্ত্রক ভুয়ো গ্রাহক অর্থাৎ যারা বেআইনিভাবে রেশন কার্ড নিজেদের কাছে রেখে দিয়েছেন এবং তার সুবিধা নিচ্ছেন তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে চলেছে।

কাদের রেশন কার্ড বাতিল হবে?

আর্থিকভাবে সচ্ছল এবং দরিদ্র সীমার ঊর্ধ্বে থাকা মানুষদের রেশন কার্ড এখন থেকে বাতিল হয়ে যাবে। শহর কিংবা গ্রামের বহু মানুষের APL ও BPL রেশন কার্ড আছে। আর্থিকভাবে সচ্ছল হওয়া সত্ত্বেও অনেকেই ডিলারের কাছ থেকে রেশন সংগ্রহ করে এবং তা বাজারে অর্ধেক দামে বিক্রি করে দেয়। আবার কেউ কেউ আর্থিকভাবে সচ্ছল হওয়া সত্বেও BPL রেশন কার্ড করায় অতিরিক্ত সুবিধা পেতে। এবার সেই সকল মানুষদের চিহ্নিত করে তাদের রেশন কার্ড বাতিল করে দেওয়া হবে।

কারা রেশন তুলতে পারবে না?

১) যে ব্যক্তির ১০০ স্কোয়ার মিটারেরও বড় বাড়ি কিংবা ফ্ল্যাট রয়েছে, পাঁচ একরের বেশি যদি কৃষি জমি এবং ব্যক্তিগত গাড়ি, এসি মেশিন ইত্যাদি রয়েছে সেই ব্যক্তি রেশন কার্ড দেখিয়ে ডিলারের থেকে খাদ্যশস্য সংগ্রহ করতে পারবেন না।

২) গ্রামাঞ্চলে বসবাসকারী কোনো ব্যক্তি যদি বছরে ২ লক্ষ টাকা এবং শহরাঞ্চলে বসবাসকারী কোনো ব্যক্তি যদি বছরে ৩ লক্ষ টাকার বেশি আয় করেন, তবে তিনিও বিনামূল্যে রেশন পাবেন না। এমনকি কোনো ব্যক্তি যদি ইনকাম ট্যাক্স জমা করেন, তাহলেও তিনি রেশন তুলতে পারবেন না।

৩) যদি আপনার পরিবারের কেউ সরকারি চাকরি করেন তাহলে আপনি বা আপনার পরিবারের অন্য কোনো সদস্য রেশন কার্ড দেখিয়ে বিনামূল্যে খাদ্যশস্য পাবেন না।

কারা পাবেন বিনামূল্যে রেশন?

কেন্দ্রীয় সরকারের খাদ্য সরবরাহ মন্ত্রকের নিয়ম অনুযায়ী, দরিদ্র সীমার নিচে যারা বসবাস করছেন তারা বিনামূল্যের রেশন পাবেন। যে ব্যক্তির বাড়ি বা ফ্ল্যাট ১০০ স্কোয়ার মিটারের কম আয়তনের এবং কৃষি জমির পরিমাণ যদি ৫ একরের কম, এছাড়া বছরে ২ লক্ষ টাকার কম আয় করেন, তবে সেই ব্যক্তি রেশন ডিলারের কাছ থেকে প্রতিমাসে বিনামূল্যে খাদ্যশস্য পাবেন।

৩১শে ডিসেম্বরের মধ্যে যারা রেশন কার্ড জমা করেনি তাদের কী হবে?

যে সকল ভুয়ো রেশন গ্রাহকরা সরকারের দেওয়া সময়সীমা পেরিয়ে যাওয়ার পরও নিজেদের রেশন কার্ড জমা করেননি, বরং এখনও রেশন ডিলারের কাছ থেকে বিনামূল্যে রেশন তুলে যাচ্ছেন, তাদের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করবে সরকার। এরপর ওই গ্রাহক অন্যায়ভাবে বিনামূল্য যত পরিমান রেশন সংগ্রহ করেছেন তার উপর ১২ শতাংশ হারে সুদ চাপিয়ে ক্ষতিপূরণ আদায় করবে সরকার।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad