Business Idea : এবার রেল স্টেশনে দোকান খুলে উপার্জন করুন অর্থ! কীভাবে জেনে নিন

Published On:

News Desk : দেশের চাকরির অবস্থা একেবারেই বেহাল। আবার অনেকেই মনের মতন চাকরি না পেয়ে ভাবছেন ব্যবসা করবেন। আবার হাতে তেমন পুজিও নেই যে বড় দোকান খুলে বসতে পারবেন। এমন পরিস্থিতিতে আপনি রেল স্টেশনে দোকান খোলার কথা ভাবতে পারেন। রেল পরিষেবা হলো আমাদের দেশে গণপরিবহণগুলির মধ্যে অন্যতম। যতো দিন যাচ্ছে ততোই বাড়ছে রেল যাত্রীর সংখ্যা। রেলের তরফ থেকে যাত্রীদের সুষ্ঠুভাবে পরিষেবা প্রদানের লক্ষ্যে একাধিক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়। এমনকি স্টেশন চত্বরে দোকান খোলার অনুমতিও দেওয়া হয়, যার মাধ্যমে অনেক মানুষের আয় হয়। রেল স্টেশনে চা, কফি, বিভিন্ন খাবার, জলের বোতল, বই, খেলনা-সহ একাধিক পণ্যের দোকান খুলে আপনি আয় করতে পারেন। প্ল্যাটফর্মগুলিতে সকাল থেকে রাত পর্যন্ত প্রতিদিনই মানুষের যাতায়াত লেগেই থাকে। এর ফলে রেল স্টেশনে ব্যবসা শুরু করলে আপনাকে তা আয়ের মুখ দেখাতে পারে। আজ আমরা আপনাদের বলতে চলেছি আপনি কিভাবে রেলস্টেশনে একটু দোকান খুলে জীবিকা নির্বাহ করতে পারেন। আসুন তোকে জেনে নেওয়া যাক সেই সম্পর্কে বিস্তারিত তথ্য।

রেল স্টেশনে কীভাবে দোকান খুলবেন?

প্ল্যাটফর্মে দোকান খোলার জন্য ভারতীয় রেলের তরফে প্রায়শই টেন্ডার ডাকা হয়। আপনি IRCTC-র পোর্টালে এই বিষয়ে বিস্তারিত তথ্য পাবেন। IRCTC-র ওয়েবসাইটে গিয়ে যে ধরনের দোকান খুলতে চান, সেই অনুযায়ী দরপত্র পূরণ করতে পারেন। দোকান খোলার জন্য আপনাকে রেল কর্তৃপক্ষকে একটি ফি দিতে হবে, যার পরিমাণ দোকানের অবস্থান এবং আকারের উপর নির্ভর করে পরিবর্তিত হয়। এই ফি ৩০ হাজার ৪০ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

আবেদন পদ্ধতি


রেল স্টেশনে দোকান খোলার জন্য প্রথমে আপনাকে IRCTC এর ওয়েবসাইটে গিয়ে আপনি যে স্টেশনে দোকান খুলতে চান তার জন্য কোনো টেন্ডার জারি করা হয়েছে কি না তা দেখতে হবে। টেন্ডার পেয়ে গেলে আপনি সেটি রেলের জোনাল অফিসে অফিসে আবেদন করতে পারেন। রেলের দরপত্রের জন্য আবেদনের ক্ষেত্রে আপনাকে ভোটার কার্ড, প্যান কার্ড এবং আধার কার্ডের কপি জমা দিতে হবে। এরপর রেল কর্তৃপক্ষ আপনার আবেদন যাচাই করবে। যদি সবকিছু সঠিক থাকে, তবেই আপনি টেন্ডার পাবেন। স্টেশনে ব্যবসা পরিচালনার ক্ষেত্রে আপনি পাঁচ বছর সময় পাবেন।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad