Family Pension : নতুন বছরে বদলে গেল পেনশন পাওয়ার নিয়ম! না জানলে জেনে নিন

Published On:

News Desk : ডিপার্টমেন্ট অফ পেনশন এন্ড পেনশনার্স ওয়েলফেয়ার এবার বদল করলো ফ্যামিলি পেনশনের নিয়ম। পেনশন মন্ত্রক আনতে চলেছে ফ্যামিলি পেনশন নিয়ে নতুন নিয়ম। এতদিন পারিবারিক পেনশনের ক্ষেত্রে কর্মচারীদের স্বামী কিনা স্ত্রীর নাম নমিনি হিসেবে যুক্ত থাকতো, তবে এই নয়া নিয়মের ফলে এবার থেকে মহিলা কর্মচারীরা পেনশনের ক্ষেত্রে তার সন্তানকে নমিনি হিসাবে যুক্ত করতে পারবেন। আসুন জেনে নেওয়া সম্পূর্ণ বিষয়টি বিস্তারে।

আগে কী নিয়ম ছিল?

সেন্ট্রাল সিভিল সার্ভিসেস পেনশন রুলস অনুযায়ী, কোনো সরকারি কর্মচারী অবসর গ্রহণের পর জীবিত থাকাকালীন পেনশন পাবেন, তবে যদি কর্মরত অবস্থায় কোনো কর্মচারী মারা যান, নতুবা অবসর গ্রহণের পর মারা যান তাহলে পরিবারের নিকটজন নমিনি হিসাবে সেই পেনশনের টাকায় পাবেন। সেক্ষেত্রে পুরুষ কর্মীদের স্ত্রীর নাম এবং মহিলা কর্মীরাদের স্বামীর নাম নমিনি হিসাবে লিখতে হতো।

নয়া নিয়ম কি?

ডিপার্টমেন্ট অফ পেনশন এন্ড পেনশনার্স ওয়েলফেয়ার সেন্ট্রাল সিভিল সার্ভিসেস গত মঙ্গলবার পেনশন রুলসের পরিবর্তন করে একটি বিজ্ঞপ্তি জারি করে। নতুন নিয়ম অনুযায়ী, মহিলা কর্মচারীরা ফ্যামিলি পেনশনের ক্ষেত্রে এবার থেকে স্বামীর বদলে তার সন্তানের নাম নমিনি হিসেবে যুক্ত করতে পারবেন।

কী কারণে নিয়মে এলো বদল?

বেশ কিছুদিন যাবৎ মহিলা কর্মীরা ডিপার্টমেন্ট অফ পেনশন এন্ড পেনশনার্স ওয়েলফেয়ার এর কাছে জানতে চাইছিল যে, কোনো মহিলা কর্মী তার স্বামীর নামের বদলে তার সন্তানের নাম নমিনি হিসাবে যুক্ত করতে পারবে কিনা। এই বিষয়ে একাধিক দাবি জমা পড়েছে দপ্তরের কাছে। এই কারণে এবার শেষপর্যন্ত পেনশন মন্ত্রক, ফ্যামিলি পেনশনের নিয়মে বদল আনলো।

নতুন নিয়মের সুবিধা কি?

এই নতুন নিয়মের ফলে মহিলা কর্মচারীরা বড় সুবিধা পাবেন। পেনশন মন্ত্রক যে নির্দেশিকা জারি করেছে, তাতে স্পষ্টত বলা হয়েছে যে, কোনো মহিলা কর্মচারীর যদি স্বামীর সঙ্গে আদালতে বিবাহ বিচ্ছেদের মামলা চলে, তবে সেই ক্ষেত্রে ওই মহিলা কর্মচারী ফ্যামিলি পেনশনের ক্ষেত্রে নমিনি হিসাবে তার সন্তানের নাম যুক্ত করতে পারবেন। আর তাছাড়া কোনো মহিলা কর্মচারী যদি তার স্বামীর বিরুদ্ধে ডোমেস্টিক ভায়োলেন্সের অভিযোগ দায়ের করে কিংবা নারী সুরক্ষা দপ্তরের দ্বারস্থ হন, তবে সেই ক্ষেত্রেও ওই মহিলা, তার স্বামীর বদলে তার সন্তানের নাম নমিনি হিসাবে যুক্ত করার আবেদন করতে পারেন।

বিজ্ঞপ্তিতে আর কি বলা হয়েছে?

পেনশন মন্ত্রকের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে, কোনো মহিলা কর্মচারীর মৃত্যু হলে তার প্রাপ্ত বয়স্ক সন্তানের অ্যাকাউন্টে সেই টাকা ঢুকবে, তবে সন্তান যদি শারীরিক ভাবে অক্ষম বা নাবালক হয়, তাহলে তার অভিভাবকের কাছে পেনশন ঢুকবে। এরপর সন্তান প্রাপ্ত বয়স্ক হলে তখন থেকে ওই পেনশন সে পেতে শুরু করবে। আবার যদি কোনো মহিলার সন্তান পেনশন পাওয়ার জন্য অযোগ্য বলে বিবেচিত হয়, তবে ওই মহিলার স্বামী মৃত্যু পর্যন্ত পেনশনের সুবিধা পাবেন, তবে যদি মহিলার স্বামী পুনরায় বিবাহ করেন, তাহলে তিনি আর সেই পেনশনের টাকা পাবেন না।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad