House Rent Law : এবার রাজ্যে ভাড়া নিয়ে নতুন আইন জারি করলো সরকার! না মানলেই ছাড়তে হবে বাড়ি! জানুন

Published On:

News Desk : বাড়ি ভাড়া দেওয়া ও নেওয়ার ক্ষেত্রে এবার পশ্চিমবঙ্গ সরকার জারি করলো নয়া নিয়ম। এই নিয়ম না মানতে পারলে বাড়ি ছাড়তে হবে ভাড়াটিয়াদের। নতুন বছর পড়তে না পড়তেই একেবারে প্রথম দিন থেকেই একাধিক ক্ষেত্রে নিয়মের অদল বদল করেছে কেন্দ্র ও রাজ্য সরকার। এমনকি বিভিন্ন বেসরকারি কোম্পানী ও সংগঠনগুলিও। ব্যবসা-বাণিজ্য থেকে শুরু করে অর্থনৈতিক ক্ষেত্র, রান্নার গ্যাস, সোনা রূপার দাম সব কিছুতেই পরিবর্তন ঘটেছে। এবার বাড়ি ভাড়ার ক্ষেত্রেও পশ্চিমবঙ্গ সরকার চালু করলো নতুন নিয়ম। আসুন তবে জেনে নেওয়া যাক সেই নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য।

কার্যকর হলো নয়া নিয়ম

সরকার বাড়ি ভাড়ার ক্ষেত্রে যে নতুন নিয়ম চালু করেছে, তা কলকাতার বিধাননগর ও সল্টলেক এলাকায় কার্যকর করা হচ্ছে বলে জানা গেছে। এই দুটি অঞ্চল রাজ্যের সর্বাধিক গুরুত্বপূর্ণ হাব এবং এই সেক্টরেই রয়েছে বিভিন্ন সরকারি দপ্তরের প্রধান কার্যালয় ও বিভিন্ন বেসরকারি তথ্যপ্রযুক্তি অফিস। বিভিন্ন হাই প্রোফাইল কর্মকর্তারও এখানে বসবাস করেন। তাছাড়া কাজের সূত্রে অনেক মানুষ এই বিধাননগর ও সল্টলেক এলাকায় বাড়ি ভাড়া নিয়ে থাকেন। এই কারণেই রাজ্যের মুখ্যমন্ত্রী এই দুই সেক্টরে বাড়ি ভাড়া দেওয়া নিয়ে নতুন নিয়ম জারি করেছে। কলকাতা পুরনিগম এবং রাজ্য তথ্যপ্রযুক্তি দপ্তরের তরফ থেকে এই নিয়ম কার্য্যকর করা হয়েছে। জানা গেছে যে, এই নিয়ম মানতে না পারলে তৎক্ষণাৎ বাড়ি ছেড়ে দিতে হবে।

বাড়ি ভাড়ার নতুন নিয়ম

নতুন নিয়ম অনুযায়ী, বাড়ি ভাড়া নেওয়ার ক্ষেত্রে প্রথমেই পুরনিগমের অস্থায়ী পারমিশন নিতে হবে। এর পাশাপাশি কর্পোরেট আইডেন্টিফিকেশন নম্বর, বাড়ি ভাড়ার এগ্রিমেন্ট এবং নগদ পনেরো হাজার টাকা জমা করতে হবে কেএমসিতে। এরপর ৯০ দিনের মধ্যে বাড়ি ভাড়ার চূড়ান্ত অনুমোদন নিতে হবে।

শর্তগুলি কি কি?

বাড়ি ভাড়া নেওয়ার জন্য আবশ্যক পূর্ব শর্তগুলি হলো, বাড়ি ভাড়া নেওয়ার সময় প্রথমে মালিকের সাথে একটি এগ্রিমেন্ট করতে হবে এবং সেই এগ্রিমেন্টে বাড়ি ভাড়া নেওয়ার কারণ উল্লেখ করতে হবে। এছাড়াও যদি তথ্যপ্রযুক্তির কাজের জন্য বাড়ি ভাড়া নেওয়া হয়ে থাকে, তবে সংশ্লিষ্ট ভাড়াটিয়াকে সেক্ষেত্রে রাজ্য তথ্য ও প্রযুক্তি দপ্তরেরও অনুমোদন নিতে হবে। ভাড়াটিয়া যদি এই নিয়মগুলো মানতে না পারে, তাহলে সেই ভাড়াটিয়াকে আগামী একমাসের মধ্যে বাড়ি ছেড়ে দিতে হবে।

WhatsApp Channel Join Now
Telegram Group Join Now
× close ad